সাতক্ষীরা প্রেসক্লাবে বাল্য বিবাহ নির্মূলে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত


746 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরা প্রেসক্লাবে বাল্য বিবাহ নির্মূলে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত
মে ১৭, ২০১৮ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::
“আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল ২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে নবযাত্রা একটি পাঁচ বছর মেয়াদী প্রকল্প যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে শেষ হবে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকারভোগীর মা, শিশুস্বাস্থ্য ও পুষ্টি, নিরাপদ পানি, পয়ো:নিস্কাশন ও স্বাস্থ্যবিধি, কৃষি ও বিকল্প জীবিকায়ন, দূর্যোগ ব্যবস্থাপনা, নারী-পুরুষ সাম্য, সুশাসন ও সামাজিক দায়বদ্ধতার উন্নয়নের জন্য বাস্তবায়িত হচ্ছে। স্থানীয় অংশীদার সংস্থা সুশীলন, নবযাত্রা কর্মসূচীর সুশাসন, জেন্ডার ও যুব উন্নয়ন এবং গ্র্যাজুয়েশন কার্যক্রমের সঞ্চয়ী দল সম্পর্কিত কার্যাবলী বাস্তবায়ন করছে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ স্থানীয় অংশীদার সংস্থা, সুশীলনের সাথে প্রকল্পের অন্যতম কার্যক্রম বাল্যবিবাহ ও জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধ ও নারী পুরুষের সাম্যতা নিশ্চিত করনের জন্যে সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় কাজ করে আসছে। সাতক্ষীরা জেলায় বাল্য বিবাহের হার তুলনামূলকভাবে অন্যান্য জেলার চেয়ে বেশি। এ জেলায় বাল্য বিবাহ রোধে করনীয় এবং ১৮ বছরের আগে যাতে বিয়ে না হয় সে জন্য গৃহীত কার্যক্রম ঠিক করার উদ্দেশ্যে গতকাল ১৭ মে ২০১৮ ইং রোজ বৃহস্পতি বার সকাল ১০টায় সাতক্ষীরা প্রেস ক্লাবের কনফারেন্স কক্ষে ‘নবযাত্রা’ একটি গোল টেবিল বৈঠক অনুষ্ঠান আয়োজন করেছে।

বৈঠকে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পর্যায়ক্রমে জেলা প্রশাসক, সাতক্ষীরা, মোহাম্মদ ইফতেখার হোসেন এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, সাতক্ষীরা, অনিন্দিতা রায়। জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, “প্রকল্পের কার্যক্রমসমূহ উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত হলে তা আরো বেশী কার্যকর ভূমিকা রাখবে। স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে কাজ করলে জেলা প্রশাসন সব ধরনের সহযোগিতা করবে।” অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বলেন, “বাল্যবিবাহের কোন ঘটনা হলে সাথে সাথে প্রশাসনকে জানাতে হবে, নারী নির্যাতন ও বাল্যবিবাহের ঘটনায় তিনি সার্বিক সহযোগিতা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।”

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলা পর্যায়ের বিভিন্ন সরকারী এবং বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, মতামত ব্যক্ত করেন জেলা পরিষদের সদস্য, পৌর কাউন্সিলর, সাংবাদিকবৃন্দ, মানবাধিকার কর্মী, নারীনেত্রীবৃন্দ, বিবাহ নিবন্ধক এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ। নবযাত্রা প্রকল্পের পক্ষ থেকে উপস্থিত ছিলেন জনাব সর্দার জাহাঙ্গীর হোসেন, ডেপুটি চীফ অভ পার্টি; তাসনুভা জামান, জেন্ডার ম্যানেজার; তৌহিদুল আলম, লার্নিং কোঅর্ডিনেটর, এবং মোক্তার হোসেইন, প্রোগ্রাম ম্যানেজার।

নবযাত্রা প্রকল্পের পক্ষ থেকে সার্বিক অনুষ্ঠান সঞ্চালনা করেন মো: আশিক বিল্লাহ, ইয়ুথ ডেভলপমেন্ট স্পেশালিস্ট।

##