সাতক্ষীরা প্রেসক্লাব ক্যানভাসে তুলির আঁচড়ে মুক্তিযুদ্ধ


4922 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরা প্রেসক্লাব ক্যানভাসে তুলির আঁচড়ে মুক্তিযুদ্ধ
ডিসেম্বর ১৫, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান মিন্টু:
ক্যানভাসে মহান মুক্তিযুদ্ধের চিত্রই যেনো  ফুটে উঠলো। অস্ত্র হাতে বীরযোদ্ধাদের শত্রুমুক্তকরনের অদম্য ইচ্ছা শক্তিরও বহিঃপ্রকাশ ঘটলো রং তুলিতে  সাদা ক্যানভাসে।নারী পুরুষ সবাই মিলে শত্রু বিতাড়নে গেরিলা যুদ্ধে নেমে ছোট বড় বিজয় অর্জনের মধ্য দিয়ে ১৬ ডিসেম্বরের পুর্ব প্রহরে পৌছে চুড়ান্ত বিজয় পতাকা উড়ানোর অপেক্ষার সেই চিত্রই ধারন করে রাখলো সাতক্ষীরা প্রেসক্লাব।আর এতে অংশ নিলেন শিল্পী, জনপ্রতিনিধি, সাংবাদিক , শিক্ষক ,সাহিত্যিক,কবি , শিশু, কিশোর সবাই।

ff canvas

মহান বিজয় দিবসের প্রাক্কালে সাতক্ষীরা প্রেসক্লাব এমন একটি বিরল কর্মসূচি হাতে নিয়ে নতুন প্রজন্মের সকলকেই আহবান জানালো মুক্তিযুদ্ধের স্বরূপ দেখতে। ভাষা , অনুভূতি আর অদম্য আগ্রহের পাশাপাশি কালি কলম ও তুলির আঁচড়ে বাংলাদেশ বাঙ্গালি আর গৌরবের মুক্তিযুদ্ধের কলা কৌশল তুলে ধরে অভ্যাগতরা বলেন এ এক অভূতপূর্ব দৃশ্য। সাতক্ষীরা যেনো নতুন সাজে নতুন বেশে ৪৪ বছর আগের মুক্তিযুদ্ধের দিনগুলিতে  ফিরে গেছে।

লাল সবুজের বাংলাদেশের স্বরূপ আঁকতে গিয়ে প্রধান অতিথি  সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি বলেন ‘ আমাদের নতুন প্রজন্মকে বারবার দেশপ্রেমের শিক্ষা দিতে হবে। দেশ মাতৃকার স্বাধীনতা অর্জনে এদেশের নারী পুরুষ তাদের জীবন উৎসর্গ করতেও কুণ্ঠাবোধ করেনি। মুক্তিযুদ্ধ চিরঞ্জীব, বাংলাদেশ বাঙ্গালি বাংলা ভাষা  চিরঞ্জীব আর সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানও চিরঞ্জীব।এই শিক্ষা আমাদের সবার জন্যই’।

ff canvas 3

সাতক্ষীরা প্রেসক্লাবের কৃষ্ণচূড়া চত্বরে আয়োজিত চিত্রাংকন অনুষ্ঠানে অতিথি তালা কলারোয়া আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ রং তুলির আঁচড় দিতে গিয়ে বলেন ‘ তোমার আমার ঠিকানা পদ্মা মেঘনা যমুনা।বীর বাঙ্গালি অস্ত্র ধরো বাংলাদেশ স্বাধীন করো’।এই অনভূতি ধারন করেই ক্যানভাসে বাংলাদেশের মুক্তিযুদ্ধের কৌশল ফুটে উঠেছে।একাত্তরের ঘাতক পাক হানাদার ও তাদের এদেশীয় দোসর রাজাকারদের  বিচার করে জাতি আজ কলংকমুক্ত হবার পথে এগিয়েছে।
মুক্তিযুদ্ধের চেতনা ধারন করে সেই অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে সকলকে এগিয়ে আসার আহবান জানান তিনি । ক্যানভাসে রং তুলির টানে ছবি এঁকে সাতক্ষীরার পুলিশ সুপার চৌধুরী মঞ্জুরুল কবির বলেন ‘যারা দেশের স্বাধীনতার বিরোধীতা করেছিল, যারা শত্রুদের পক্ষ নিয়ে বাঙ্গালি জাতিকে দমন করে রাখতে চেয়েছিল জাতি তাদের ক্ষমা করবে না।

DSC04268
তিনি আজকের প্রজন্মকে মুক্তিযুদ্ধের গল্প  শোনানোর আহবান জানিয়ে আরও বলেন এই চিত্রকলার মধ্য দিয়ে বাঙ্গালির চিন্তা চেতনা ফুটে উঠেছে। ক্যানভাসে চিত্র অংকন শেষে অতিরিক্ত জেলা প্রশাসক  ( সার্বিক) এএফএম এহতেশামুল হক বলেন ‘ মহান বিজয় দিবসের প্রাক্কালে এমন কর্মসূচি আমাদের চেতনাকে আরও শানিত করলো। একটি শোষন ও দারিদ্রমুক্ত সমাজ গড়তে এখন আমাদের কাজ করতে হবে।এর সাথে মুক্তিযুদ্ধই আমাদের প্রেরণা শক্তি। মঙ্গলবার বিকালে অনুষ্ঠানের প্রথম পর্বে সাতক্ষীরা প্রেসক্লাব সভাপতি এড. আবুল কালাম আজাদের সভাপতিত্বে ক্যানভাসে মুক্তিযুদ্ধ অংকন অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যাপক আবু আহমেদ , সুভাষ চৌধুরী, কল্যান ব্যানার্জি প্রমুখ।প্রেসক্লাবের সাধারন সম্পাদক এম কামরুজ্জামানের সঞ্চালনায় প্রাণবন্ত এই অনুষ্ঠানে অংশ নেন বিপুল সংখ্যক সংবাদকর্মী ছাড়াও সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

 

DSC04288

দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে ক্যানভাসে  গেরিলাদের মুক্তিযুদ্ধ অংকন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডীন অধ্যাপক নিসার হোসেন  বলেন ‘ আমরা মুক্তিযুদ্ধে বাংলার মুখ দেখি। শিল্পকলার মধ্য দিয়ে বাংলার চিত্র বার বার তুলে ধরে আমরা প্রমান করতে চাই আমরা এদেশের মানুষ ।এই মাটি শিল্পী সাহিত্যিকের , এই মাটি বাংগালির ।
এই মাটিতে আমার জন্ম এই মাটিতেই আমার মৃত্য্।ু এই মাটিকে আমি ভালবাসি। হানাদার ও তাদের দোসরদের জন্য এই মাটি নয় উল্লেখ করে তিনি বলেন আমাদের ক্যানভাসে , অংকনে, কাব্যে  , সাহিত্যে আমাদের চেতনায় , ভালবাসায় বাংলাদেশকে ফুটিয়ে তুলতে হবে।
সাতক্ষীরা তার পুরনো ঐতিহ্য পুনরুদ্ধার করেছে মন্তব্য করে তিনি বলেন সাতক্ষীরার মানুষ এখন ঘুরে দাঁড়িয়েছে।
সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহর দেওয়া প্রস্তাবে সম্মতি জানিয়ে আগামি জানুয়ারিতে সাতক্ষীরায় কারু শিল্পকলা বিষয়ক একটি কর্মশালার অনুষ্ঠানে সহযোগিতার করার প্রতিশ্রুতি  দিয়ে অধ্যাপক নিসার হোসেন  বলেন এর মধ্য দিয়ে আমাদের চেতনাকে প্রকাশ  হবে।  অনুষ্ঠানে  আরও বক্তব্য রাখেন চারুকলা অনুষদের সহকারি অধ্যাপক দুলাল গাইন।তিনি লাল সবুজের তুলির আঁচড় দিয়ে মুক্তিযুদ্ধের কৌশল ও  চেতনা তুলে ধরেন ।

12348049_551676051653243_4047483669143855747_n copy

অনুষ্ঠানে সাতক্ষীরায় মনের মাধুরী মিশিয়ে মুক্তিযুদ্ধের ক্যানভাস আঁকলেন শিশু-শিক্ষক-সাংবাদিক-সাহিত্যিকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।
মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে সাতক্ষীরা প্রেসক্লাব মঙ্গলবার বিকালে এই মুক্তিযুদ্ধের ক্যানভাস অংকন কর্মসূচি আয়োজন করে। এতে আরও অংশ নেন সাতক্ষীরা সরকারি কলেজ অধ্যক্ষ লিয়াকত পারভেজ, তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনদ কুমার ছাড়াও সাংবাদিক, ছাত্র   ও শিশু কিশোররা।