সাতক্ষীরা শিল্পকলা একাডেমিতে রবীন্দ্র-নজরুল উৎসব উপলক্ষ্যে দুই বাংলার কবিদের মিলন মেলা


443 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরা শিল্পকলা একাডেমিতে রবীন্দ্র-নজরুল উৎসব উপলক্ষ্যে দুই বাংলার কবিদের মিলন মেলা
অক্টোবর ৩০, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

মীর মোস্তফা আলী :
সাতক্ষীরায় পালিত হয়েছে রবীন্দ্র-নজরুল উৎসব। এ উৎসব উপলক্ষ্যে নজরুল একাডেমি সাতক্ষীরা, অগ্নিবীণা, সাতক্ষীরা সংসদ ও সুন্দরবন সাহিত্য পরিষদের আয়োজনে সাতক্ষীরা শিল্পকলা একাডেমিতে ভারতÑবাংলাদেশের শিল্পীদের নিয়ে এ উৎসবের আয়োজন করে।
নজরুল একাডেমির প্রতিষ্ঠা পরিচালক হাফিজুর রহমানের সভাপতিত্বে উৎসবে প্রধান অতিথি ছিলেন, সাতক্ষীরা সদর  আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি।
বিশেষ অতিথি ছিলেন, তালা-কলারোয়া আসনের সংসদ সদস্য এড.মুস্তফা লুৎফুল্লাহ, জেলা প্রশাসক নাজমুল আহসান, জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামীলীগের সভাপতি মুনসুর আহমেদ, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নজরুল ইসলাম, ভারতের থেকে আগত রবীন্দ্র গবেষক ও আবৃত্তি শিল্পী অরবিন্দ ঘোষ, অগ্নিবীণা সাতক্ষীরা সভাপতি প্রাণকৃষন সরকার, সদস্য সচিব শিল্পকলাএকাডেমি মোশফিকুর রহমান মিল্টন।

2
আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, অগ্নিবীনা কেন্দ্রীয় সভাপতি এইচ এম সিরাজ, সাহিত্যিক গাজী শাহাজান সিরাজ, নজরুল গবেষক ও কন্ঠশিল্পী অলোক সরকার নারী নেতৃত্রী নাসরিন খান লিপি।
অনুষ্ঠানের বক্তারা রবীন্দ্রÑ নজরুল সম্পর্কে বলেন, রবীন্দ্র নাথ ৮০বছর বয়েসের ৬৫ বছর ধরে অনেক গান, কবিতা, গল্প, সাহিত্য লিখেছেন।তিনি সোনার চামচ মুখে নিয়ে জন্মেছেন, তিনি মৃত্যুর আগ পর্যন্ত লিখেছেন এবং বাংলা সাহিত্যে নোবেল পুরুস্কার পেয়েছেন। আর নজরুল বয়সের ২৩ বছর ধরে লিখেছেন গান কবিতা, গল্প, সাহিত্য। তিনি ৮ বছরে  বাবা হারিয়ে দুঃখ, কষ্ট, অভাব, অনাটনে মধ্যে যেসব গান, কবিতা, গল্প, সাহিত্য লিখেছেন তা যদি রবীন্দ্রের মত সময় ধরে লিখতে পারতেন তাহলে বাংলা সাহিত্যে আমরা আরও একটি নোবেল পেতাম। যখন একজন মানুষের ৪০ বয়সে লিখনির পরিপূর্নাতা আসে সে সময়ে তিনি অরোগ্য রোগে ভুগে মারা গেছেন। বক্তরা আরো বলেন, আমরা রবীন্দ্র ও নজরুল চর্চা করে শুদ্ধ সংস্কৃতিক চর্চার সম্প্রীতি গড়ে তুলতে পারি তাহলে আমাদের জয় হবে। এছাড়া বক্তরা রবীন্দ্রÑ নজরুলের ম্যুরাল করার উপর জোর দাবি তোলে। এবং এটি জেলা প্রশাসকে সম্বনয়ের দায়িত্ব পালনের ভারদেন।
উৎসব অনুষ্ঠানে ভারতের শিল্পীরা রবীন্দ্র নাথের উপর সংগীত পরিবেশন করেন এবং সাতক্ষীরার শিল্পীরা নজরুলের উপর সংগিত পরিবেশন করে।