সাতক্ষীরা সীমান্তের ৭টি পয়েন্ট দিয়ে আসছে ফেন্সিডিল ও ইয়াবা


281 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরা সীমান্তের ৭টি পয়েন্ট দিয়ে আসছে ফেন্সিডিল ও ইয়াবা
জুন ৩০, ২০২২ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

সাতক্ষীরার সাতটি পয়েন্ট দিয়ে ভারত থেকে আসছে ফেন্সিডিল ও ইয়াবা। দেশের সবচেয়ে বেশি মাদক পাচারের যে ৫১টি পয়েন্ট চিহ্নিত করা হয়েছে তারমধ্যে ৯টি দেশের পশ্চিমাঞ্চলের ৯ জেলা। এরমধ্যে সাতক্ষীরা অন্যতম। অন্য জেলার সঙ্গেও ভারতের পশ্চিমবঙ্গের স্থলসীমা রয়েছে।

দেশের সীমান্তবর্তী ১৯ জেলার ৯৫টি পয়েন্ট দিয়ে সবচেয়ে বেশি মাদক আসছে। এসব পয়েন্টকে ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি)।
মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবসে প্রকাশিত ডিএনসির বার্ষিক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। ২৬ জুন দিবসটি পালিত হয়।
দেশের এই ১৯ জেলা ভারত ও মিয়ানমারের সীমান্তে পড়েছে। ডিএনসির প্রতিবেদনে এসব জেলাকে পশ্চিমাঞ্চল, উত্তরাঞ্চল, পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চল-এই চার ভাগে ভাগ করা হয়েছে। সবচেয়ে বেশি ৫১টি পয়েন্ট চিহ্নিত করা হয়েছে পশ্চিমাঞ্চলের ৯ জেলায়। এসব জেলার সঙ্গে ভারতের পশ্চিমবঙ্গের স্থলসীমান্ত রয়েছে।

প্রতিবেদনে দক্ষিণাঞ্চলের জেলা কক্সবাজার ও বান্দরবান দিয়ে মিয়ানমার থেকে ইয়াবা পাচারের ১৫টি রুট চিহ্নিত করা হয়েছে। এতে বলা হয়, এসব রুট দুর্গম এলাকায় হওয়ায় ইয়াবা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

ডিএনসির প্রতিবেদনে বলা হয়, দেশের পশ্চিমাঞ্চলের নওগাঁ জেলার সীমান্তবর্তী সাতটি নতুন রুট দিয়ে ফেন্সিডিল আসছে। সাতক্ষীরার সাতটি পয়েন্ট দিয়ে আসছে ফেন্সিডিল ও ইয়াবা। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট ও দিনাজপুরের ২৪টি পয়েন্ট দিয়ে ফেন্সিডিলের পাশাপাশি হেরোইন আসছে। এ ছাড়া যশোর, চুয়াডাঙ্গা ও মেহেরপুরের ১৩টি পয়েন্ট দিয়ে দেশে ফেন্সিডিল ঢুকছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের ৮ জেলার ২৯টি পয়েন্ট দিয়ে ফেন্সিডিল ও গাঁজা আসছে। এর মধ্যে পূর্বাঞ্চলের কুমিল্লার নয়টি পয়েন্ট এবং ব্রাহ্মণবাড়িয়ার ছয়টি পয়েন্ট চিহ্নিত করা হয়েছে।