সাতক্ষীরা-১ আসনে আ’লীগের প্রার্থীতে জট,বিএনপি রয়েছে সুবিধাজনক স্থানে


738 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরা-১ আসনে আ’লীগের প্রার্থীতে জট,বিএনপি রয়েছে সুবিধাজনক স্থানে
নভেম্বর ২০, ২০১৮ কলারোয়া তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

॥ অমিত কুমার ॥

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তালা-কলারোয়ার নৌকার মাঝিকে হচ্ছেন তা চলছে ব্যপক সমালোচনার ঝড়। দুটি উপজেলা ও একটি পৌরসভা নিয়ে সাতক্ষীরা-১ তালা -কলারোয়া)বাংলাদেশের দক্ষিনাঞ্চলের একটি স্বনামধন্য জেলা সাতক্ষীরা। দুটি উপজেলা নিয়ে গঠিত সাতক্ষীরা -১ (তালা কলারোয়া আসন । এখানে মোট ভোটার ৪লাখ ১৬হাজার ৩৪৭জন । আগামী ৩০ ডিসেম্বর নির্বাচনের তারিখ ঘোষনা করেছে নির্বাচন কমিশন । যতই দিন ঘনিয়ে আসছে ততই প্রার্থী কর্মী সামর্থকদের মধ্যে উদকণ্ঠা বেড়ে চলেছে। সবার প্রশ্ন কে হবেন তালা-কলারোয়া আসনে নৌকার মাঝি,সর্বত্রই চলছে জল্পনা কল্পনা। আসনটিতে আওয়ামীলীগ বিএনপি, জামায়াতের সাংগঠনিক অবস্থান বেশ মজবুত। জাতীয়পার্টি ,ওয়ার্কাস পাটি ও জাসদের অবস্থান তেমন সুদৃঢ় নয়।
১৯৭১ সালে দেশ স্বাধীনের পর তালা কলারোয়া আসনটির ১৯৭৩,১৯৮৬,১৯৯৬ ও ২০০৮সালে বাংলাদেশ আওয়ামীলীগ,১৯৯৬ সালে ১৫ ফেব্রয়ারী নির্বাচনে বিএনপি ও ২০০১সালে বিএনপি,১৯৯১ সালে বাংলাদেশ জামায়াতে ইসলামী,১৯৮৮সালে জাতীয়পাটি ও ২০১৪ সালে ১৪ দলীয় জোট সমর্থিত ওয়ার্কাস পার্টি জয়লাভ করে। পরিসংখ্যানে আওয়ামীলীগ অধিকসময় ক্ষমতায়, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সাতক্ষীরায় বিএনপি,জামায়াত প্রকাশ্য কোন তৎপরতা দেখা না গেলেও আওয়ামীলীগ, জাতীয়পার্টি পাটির সাংগঠনিক তৎপরতা বেশ জোরে সরে দেখা যাচ্ছে। দলীয় নেতা-কর্মীরাও বেশ উজ্জীবিত হয়ে উঠেছে। নির্বাচনকে ঘিরে ক্ষমতাসীন আওয়ামীলীগের প্রায় একডজনের ও বেশি নেতা মনোনয়নের আশায় শেষ মুহর্তে কেন্দ্রে জোর লবিং চালিয়ে যাচ্ছে। তবে জাতীয় সংসদের সাতক্ষীরা ১- আসনে তৃনমুলে দলীয় কর্মী, সমর্থক থেকে শুরু করে সর্বমহলে কে হবেন দলের প্রার্থী তা নিয়ে আলোচনা সমালোচনা বেশ জোরে শোরে চলছে সর্বমহলে। সবমিলিয়ে ক্ষমতাসীন আওয়ামীলীগে রয়েছে প্রার্থী জট সেক্ষেত্রে বিএনপি রয়েছে সুবিধাজনক স্থানে । এদিকে শরীকদের চাপে আওয়ামীলীগের প্রার্থীরা কোনঠাসা হয়ে পড়েছে। তবে তালা কলারোয়ার একাধিক ভোটার কর্মি সামর্থকদের সাথে আলাপ কালে জানা গেছে তারা সৎ যোগ্য ত্যাগী প্রার্থীকে মনোনয়নের জন্য জোর দাবি জানিয়েছে । তারা বলেন, এ আসনে বার বার যদি শরিক দলকে মনোনয়ন দেওয়া হল তাহলে এখানে আওয়ামীলীগীগের অস্তিত্ব সংকটে ভুগবে। আমাদের তৃনমূলে আওয়ামীলীগের একটায় দাবি দলীয় প্রার্থীকে মনোনয়ন দেওযা জন্য জোর দাবি জানান। যা সাম্প্রতিক সময়ে বহি:প্রকাশ ঘটেছে তৃনমূল আওয়ামীলীগের নেতাকর্মীদের মধ্যে ।
এ আসন থেকে দশম জাতীয় সংসদ নির্বাচনে ওয়ার্কাস পাটির প্রার্থী এ্যাড: মোস্তফা লুৎফুল¬াহ মনোনয়ন পেয়ে নৌকা প্রতীক নিয়ে জয়যুক্ত হন। এবারও তিনি ওয়ার্কাস পাটির হয়ে ১৪ দলগত ভাবে মনোনয়ন চাচ্ছেন। তবে এ আসনটি ক্ষমতাসীন আওয়ামীলীগ নিজের দলের করে নিতে শেষ মুহর্তে তৃনমুলের নেতাকর্মিরা আন্দোলন সংগ্রাম চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এখানে আওয়ামীলীগের প্রার্থী হিসাবে মাঠে কাজ করছেন জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও সাবেক এমপি ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান, তালা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ নুরুল ইসলাম,জেলা আওয়ামীলীগের কৃষিবিষয়ক সম্পাদক ও বঙ্গবন্ধু সৈনিক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সরদার মুজিব,জেলা আওয়ামীলীগের যুগ্ন-সাধারন সম্পাদক ফিরোজ কামাল শুভ্র, জেলা কৃষকলীগের সভাপতি বিশ্বজিৎ সাধু ,কলারোয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ফিরোজ আহমেদ স্বপন,সর্বকনিষ্ঠ নারী প্রার্থী বীর মুক্তিযোদ্ধা শহীদ সম আলাউদ্দীনের কন্যা জেলা মহিলা আ’লীগের যুগ্ম সাধারন সম্পাদক লায়লা পারভিন সেজুতি, এড. মোহাম্মদ হোসেন, এড.অনিত কুমার মুখার্জি,যুবলীগের কেন্দ্রীয় নেতা সরদার রফিকুল ইসলাম,মৃন্ময় মনির,আমজাদ হোসেন। বিএনপি থেকে মনোনয়নে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ও জেলা বিএনপির সাবেক সভাপতি সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিব। জাতীয় পার্টি থেকে জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা সাবেক তথ্য প্রতিমন্ত্রী সৈয়দ দিদার বখ্ত,এছাড়া জাসদের প্রার্থী হিসেবে রয়েছেন কেন্দ্রীয় জাসদের যুগ্ম সম্পাদক শেখ ওবায়েদুস সুলতান বাবলু। তবে সকল নেতা কর্মিদের দৃষ্টি কেন্দ্রের দিকে কে হচ্ছেন নৌকার মাঝি ।