সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা স্থগিত


169 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা স্থগিত
নভেম্বর ২৮, ২০২০ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

আগামী শনিবার অনুষ্ঠেয় সরকারি ৭ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র অফিসার পদের নিয়োগ পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক। নিয়োগের জন্য প্রথম ধাপের এমসিকিউ টেস্টে অংশগ্রহণের জন্য এক লাখ ৪০ হাজার চাকরী প্রার্থী নিবন্ধন করেছেন। অন্যদিকে, আগামী ৪ ও ১১ ডিসেম্বর অনুষ্ঠেয় ব্যাংকারদের ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষাও স্থগিত করা হয়েছে। যেখানে অংশগ্রহণের জন্য ৪২ হাজারের মতো ব্যাংকার নিবন্ধন করেছেন। শনিবার আলাদা নোটিশের মাধ্যমে অনিবার্য কারণে এই দুই পরীক্ষা স্থগিতের কথা জানানো হয়।

সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে বর্তমানে নিয়োগ পরীক্ষা নেয় বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়। সিনিয়র অফিসারের ৭৭১টি পদে ৭টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ২০১৮ সাল ভিত্তিক নিয়োগের জন্য বেশ আগেই প্রক্রিয়া শুরু হয়। তবে করোনাসহ নানা কারণে এমসিকিউ টেস্ট স্থগিত থাকার পর সম্প্রতি আগামী ৫ ডিসেম্বর তারিখ ঘোষণা করা হয়। তবে নতুন করে করোনা বাড়তে থাকায় আবারও তা স্থগিত করা হলো। অবশ্য ইতিপূর্বে যেসব পদে এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সেসব পদে চূড়ান্ত নিয়োগের জন্য মৌখিক পরীক্ষা নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

অন্যদিকে, ব্যাংকারদের ২৭ নভেম্বর শুক্রবার ব্যাংকিং ডিপ্লোমার দুইটি পরীক্ষা হওয়ার পর ৪ ও ১১ ডিসেম্বরের পরীক্ষা স্থগিত করা হয়েছে। দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশের (আইবিবি) তত্ত্বাবধায়নে অনুষ্ঠিত হয় ব্যাংকারদের ডিপ্লোমা পরীক্ষা। এতোদিন সরকারিসহ কিছু ব্যাংকের পদোন্নতির ক্ষেত্রে এসিআর, শিক্ষাগত যোগ্যতা, সিনিয়রিটি, মৌখিক পরীক্ষার পাশাপাশি এই ডিপ্লোমায় উত্তীর্ণরা অগ্রাধিকার পেতেন। তবে গত অক্টোবরে বাংলাদেশ ব্যাংকের এক নির্দেশনার মাধ্যমে সব ব্যাংকের অফিসার থেকে মহাব্যবস্থাপক পর্যন্ত পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমায় উত্তীর্ণদের জন্য বাধ্যতামূলকভাবে একটি নম্বর বরাদ্দ রাখতে বলা হয়েছে।