সিঁড়ি প্রকল্প সাতক্ষীরার অতি দরিদ্ররা নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারবে


283 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সিঁড়ি প্রকল্প সাতক্ষীরার অতি দরিদ্ররা নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারবে
ডিসেম্বর ১০, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান :
অতিদরিদ্র ভূমিহীনদের জীবনমান উন্নয়নে ইইপি/সিড়ি প্রকল্পের প্রসার ও ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ শীর্ষক সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১২টায় সাতক্ষীরা সদর উপজেলা ডিজিটাল কর্ণারে বেসরকারি এনজি উত্তরণের আয়োজনে এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন মোঃ নজরুল ইসলাম।
মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য সিঁড়ি প্রকল্পে’র সমন্বয়কারী রাখেন আব্দুল খালেক। সাতক্ষীরা প্রেসক্লাবের নব নির্বাচিত সভাপতি এড. আবুল কালাম আজাদের সঞ্চালনায় মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যানার্জী, সাতক্ষীরা প্রেসক্লাবের নব নির্বাচিত সাধারণ সম্পাদক এটিএন বাংলা ও সমকালের জেলা প্রতিনিধি এম. কামরুজ্জামান, শরীফুল্লাহ কায়সার সুমন, আমিনুর রশীদ, উপকার ভোগিদের মধ্যে বক্তব্য রাখেন ভগবতি প্রমুখ।

মুক্ত আলোচনায় বক্তারা বলেন, ‘বাংলাদেশ, ব্রিটিশ সরকার ও সুইস সরকারের যৌথ অর্থায়নে ইইপি-সিঁড়ি প্রকল্পের মাধ্যমে ২০০৯ সাল থেকে সাতক্ষীরা, খুলনা ও যশোর জেলার ১১টি উপজেলায় এ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এ প্রকল্পে সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলা বাদে ৬টি উপজেলার মোট উপকারভোগী ৩৩ হাজার।

এ প্রকল্পের মাধ্যমে বন্যায় ক্ষতিগ্রস্থ, অতিদরিদ্রদের চাহিদা মোতাবেক অফেরৎযোগ্য আয় বৃদ্ধিতে ১০ থেকে ১৬ হাজার টাকার সম্পদ হস্তান্তর ও বিভিন্ন বিষয়ে দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ এবং খাস জমি ও জলাশয়, সেফটিনেট এবং রাষ্ট্রীয় অন্যান্য সেবা পেতে অতিদরিদ্রদের সহায়তা করে থাকে।

এছাড়া মা ও শিশুর পুষ্টি উন্নয়নে কাজ করে যাচ্ছে। সিঁড়ি প্রকল্প উপকারভোগীদের দরিদ্র বিমোচনে সাহস জোগাবে। প্র্রকল্পের কার্যক্রম সঠিকভাবে কাজে লাগাতে পারলে অতিদরিদ্র মুক্ত করা সম্ভব হবে। এই প্রকল্পের মাধ্যমে দেশের তথা সাতক্ষীরার অতিদরিদ্ররা নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারবে। আগামী দিনে এ জেলায় প্রকল্পটির কার্যক্রম চালু রাখার আহবান জানান বক্তারা।

এসময় উপস্থিত ছিলেন এনটিভি’র জেলা প্রতিনিধি সুভাষ চৌধুরী, সময় টিভি’র মমতাজ আহমেদ বাপ্পী, এশিয়ান টিভি’র আবদুস সামাদ, দৈনিক পত্রদূত পত্রিকার নিজস্ব প্রতিনিধি আব্দুর রহিম, দৈনিক কাফেলার স্টাফ রিপোর্টার আব্দুর রহমান, ভয়েস অব সাতক্ষীরা ডটকমের স্টাফ রিপোর্টার আব্দুর রহমান মিন্টু, এড. মনির উদ্দীন প্রমুখ।