সিরিয়ার তেলের মায়া ছাড়তে পারছে না যুক্তরাষ্ট্র : রাশিয়া


72 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সিরিয়ার তেলের মায়া ছাড়তে পারছে না যুক্তরাষ্ট্র : রাশিয়া
নভেম্বর ৩, ২০১৯ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সিরিয়ায় উগ্র জঙ্গিগোষ্ঠী দায়েশ বিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্রের ভ্রুক্ষেপহীনতার কথা উল্লেখ করে বলেছেন, ওয়াশিংটন শুধুমাত্র সিরিয়ার তেল ক্ষেত্রগুলোর দিকে দৃষ্টি কেন্দ্রীভূত করেছে।

‘রাশা২৪’কে দেওয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, মার্কিন সরকার চুরি করে সিরিয়ার তেল বাইরে পাচার করে দিচ্ছে। তেল চোরাচালানের অর্থ দিয়ে ওয়াশিংটন সিরিয়ায় নিজের সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোকে প্রতিপালন করছে বলেও জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মার্কিন সরকার এখন তার নিয়ন্ত্রিত তেল ক্ষেত্রগুলোতে সিরিয়া সরকারকে প্রবেশ করতে দিচ্ছে না।
এর আগে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শনিবার বলেছিলেন, মার্কিন সরকার সিরিয়ার উত্তরাঞ্চলে নিজের নিয়ন্ত্রিত এলাকার তেল চুরি করে মাসে তিন কোটি ডলার অর্থ আয় করছে।

আমেরিকা কথিত দায়েশ বিরোধী যুদ্ধের অজুহাতে সিরিয়ায় বলপূর্বক সেনা মোতায়েন করেছে। সাম্রাজ্যবাদী মার্কিন সরকার এ কাজে জাতিসংঘ বা সিরিয়া সরকারের অনুমতি নেয়ার প্রয়োজন মনে করেনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজে স্বীকার করেছেন, সিরিয়া ও ইরাকে দায়েশের মতো জঙ্গিগোষ্ঠীগুলোর উত্থানের জন্য ওয়াশিংটন দায়ী। মার্কিন সরকারের রাষ্ট্রীয় প্রতিবেদনগুলোতেই বলা হয়েছে, সিরিয়ায় তৎপর বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর কাছে শত শত কোটি ডলারের সমরাস্ত্র তুলে দিয়েছে ওয়াশিংটন।

সূত্র: পার্সটুডে