সিরিয়ায় অাইএসের হাতে খুন ৩,৫০০ জন


316 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সিরিয়ায় অাইএসের হাতে খুন ৩,৫০০ জন
নভেম্বর ৩০, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :

সিরিয়ায় তৎপর জিহাদি গোষ্ঠী আইএস ২০১৪ সালের জুন মাস থেকে এ পর্যন্ত ৩,৫৯০ জনকে খুন করেছে। লন্ডনভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে।
সংস্থাটি বলছে, উগ্র এ সন্ত্রাসীরা শুধু গত মাসেই সিরিয়ার মাটিতে হত্যা করেছে ৫৩ জনকে। ইসলামের নামে সন্ত্রাস সৃষ্টিকারী এ গোষ্ঠী সাধারণত মানুষকে গলা কেটে অথবা পুড়িয়ে হত্যা করে। এছাড়া, গুলি চালিয়ে সংঘটিত করে গণহত্যা। সৌদি আরব, ইসরাইল, তুরস্ক ও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কয়েকটি দেশের মদদপুষ্ট উগ্র এ গোষ্ঠী ২০১৪ সালের জুন মাসে কথিত খেলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেয় এবং সিরিয়া ও ইরাকে হেন অপরাধ নেই যা এরা করছে না।

খুন হওয়া এসব মানুষের মধ্যে সুন্নি শেইতাত উপজাতির অন্তত ৯৩০ জন সদস্য রয়েছে। সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোর প্রদেশে গত বছর এসব উপজাতি সদস্যকে হত্যা করা হয়। সে সময় তারা দায়েশের বিরুদ্ধে বিদ্রোহ করেছিল। গত কয়েক মাসে উগ্রবাদী দায়েশ প্রতিদ্বন্দ্বী ২৪৭ জন বিদ্রোহী ও কুর্দি যোদ্ধাকে হত্যা করেছে।

এর পাশাপাশি সরকারি সেনা হত্যা করেছে ৯৭৫ জন। এছাড়া, নিজেদের ৪১৫ জন সদস্যকে গুপ্তচরবৃত্তির অভিযোগে হত্যা করেছে। যৌন সংক্রান্ত ঘটনা এবং বিরোধীদেরকে সহযোগিতার অভিযোগেও নিজেদের বহু সদস্যকে খুন করেছে এরা।  দেড় বছরের মতো সময় ধরে এ সন্ত্রাসী গোষ্ঠী শিয়া-সুন্নি, কুর্দি, খ্রিস্টান নির্বিশেষে এরা সবাইকে হত্যা করছে।