‘সিরিয়া সমস্যার সামরিক সমাধান নেই’


246 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
‘সিরিয়া সমস্যার সামরিক সমাধান নেই’
ফেব্রুয়ারি ১, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, সামরিক উপায়ে সিরিয়া সমস্যার কোনো সমাধান করা যাবে না। তিনি দেশটিতে যুদ্ধবিরতির সুযোগ নেয়ার জন্য সিরিয়ার সরকার ও কথিত বিরোধীদের প্রতি আহ্বান জানান। ওয়াশিংটন থেকে এক অনলাইন বিবৃতিতে কেরি রবিবার একথা বলেন। তিনি বলেন, ‘আজ [গতকাল] সকালের আলোয় যে আলোচনা অনুষ্ঠিত হচ্ছে সেখানে আমি দু পক্ষের কাছেই আবেদন জানাব, আপনারা এ মুহূর্তকে সর্বোত্তমভাবে ব্যবহার করুন।’

যদিও কেরি এ বিবৃতিতে দু পক্ষের কথাই উল্লেখ করেছেন তবে দৃশ্যত তার বিবৃতি সিরিয়ার বিরোধীদের জন্য প্রযোজ্য। কারণ আলোচনা শুরুর আগেই তা বয়কটের হুমকি দিয়েছে বিরোধীরা। অথচ সৌদি সমর্থিত সিরিয়ার বিরোধীদের কথিত কোয়ালিশন শুক্রবার বলেছিল, তারা আলোচনায় অংশ নিতে আগ্রহী।

বিরোধীরা দাবি করেছে, সন্ত্রাসীদের দখলে থাকা শহর ও অঞ্চলগুলোতে মানবিক সহায়তা পাঠানোর সুযোগ দিতে হবে। এসব শহর ও অঞ্চল সরকারি সেনারা ঘেরাও করে রেখেছে। এ কারণে বিরোধীরা ত্রাণ পাঠানোর সুযোগ দেয়ার বিষয়টিকে আলোচনায় বসার পূর্ব শর্ত হিসেবে তুলে ধরেছিল। কেরি তাদেরকে কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনায় বসার আহ্বান জানান। তিনি দু পক্ষকে মানবিক পরিস্থিতি খারাপ করার জন্য দায়ী করেন।