সীমান্ত নদী ইছামতি থেকে চলছে অবৈধ বালু উত্তোলন : হুমকির মুখে বেড়িবাঁধ


414 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সীমান্ত নদী ইছামতি থেকে চলছে অবৈধ বালু উত্তোলন : হুমকির মুখে বেড়িবাঁধ
অক্টোবর ১৬, ২০১৬ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান :
সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নের ইছামতি নদীতে নিয়ম-নীতির তোয়াক্কা না করে বালু উত্তোলনের প্রতিযোগীতায় নেমেছে ব্যবসায়ীরা। সরেজমিনে দেখা যায়, ইছামতি নদীর সোললপুর ও বসন্তপুর এলাকায় বড় নৌকা বা ট্রলারে শ্যালোইঞ্জিন দিয়ে সকাল থেকে রাতভর নিয়ম বহির্ভুতভাবে বালু উত্তোলন করছে ব্যবসায়ীরা। ফলে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ সংস্কারের কাজ করতে হিমশিম খাচ্ছে ঠিকাদাররা। ইজারা মোতাবেক সোলপুর বালু চর থেকে বালু উত্তোলনের কথা থাকলেও অসাধু বালু ব্যবসায়ীরা বসন্তপুরসহ বেড়িবাঁধ প¦ার্শবর্তী বিভিন্ন এলাকা থেকে  অবৈধভাবে বালু উত্তোলন করছে বলে অভিযোগ উঠেছে। ইছামতি নদীর বসন্তপুর সংলগ্ন খারহাট থেকে সোলপুর পর্যন্ত বেড়িবাঁধ চরম হুমকির মুখে। বেড়ি বাঁধটি ভেঙ্গে গেলে ১০ টি গ্রামের ফসলি জমি, মৎস্য ঘের ও বসতবাড়ী তলিয়ে যাবে এবং প্রায় ৩০-৪০ হাজার মানুষ চরম ক্ষতির সম্মুখিন হবে।
স্থানীয়রা জানান, সোলপুর চরের ইজারা গ্রহিতা জুলফিকারের অধীনে বালু উত্তোলন করছে বালু ব্যবসায়ী জয়দেব, জগা, মিন্টু, লক্ষণ, রাম, নিমাই, জীবন, কেনা, রেজাউল, আব্দুল বারীসহ অনেকেই। এভাবে বালু উত্তোলন করলে বেড়িবাঁধ নদীগর্ভে বিলিন হয়ে যাবে বলে দাবী সচেতন মহলের।
এব্যাপারে কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার গোলাম মাঈন উদ্দিন হাসান বলেন, অবৈধভাবে যদি কেহ নির্ধারিত স্থান ছাড়া অন্য কোথাও বালু উত্তোলন করে তাহলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।