সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে ১৩টি নৌকাসহ দুই জেলে আটক


101 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে ১৩টি নৌকাসহ দুই জেলে আটক
জানুয়ারি ২৫, ২০২৩ ফটো গ্যালারি সুন্দরবন
Print Friendly, PDF & Email

ডেস্ক রিপোর্ট ::

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের অভয়ারণ্য এলাকায় পৃথকভাবে অভিযান চালিয়ে ১৩টি নৌকা জব্দ করেছে বনবিভাগের স্ম্যার্ট পেট্রোল টিমের সদস্যরা।

সোমবার বিকাল থেকে মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুর পর্যন্ত দোবেঁকী, নোটাবেঁকী ও কালিরচর এলাকায় অভিযানে মাছ ও কাঁকড়া শিকারের কাজে ব্যবহৃত এসব নৌকা জব্দ করা হয়। এসময় জব্দকৃত নৌকা হতে চার লক্ষাধিক টাকার ব্যবহার নিষিদ্ধ জালসহ দুই জেলেকে আটক করে বনবিভাগের স্ম্যার্ট পেট্রোল টিমের সদস্যরা। আটককৃত জেলেরা হলো শ্যামনগর উপজেলার গাবুরা ইুইনয়নের বড় গাবুরা গ্রামের আব্দুল আজিজ সরদার ও ৯ নং সোরা গ্রামের ইলিয়াস হোসেন। ফরেষ্টার জিয়াউর রহমান ও ইসমাইল হোসেনের নেতৃত্বে সোমবার থেকে মঙ্গলবার পর্যন্ত সুন্দরবনে এ অভিযান পরিচালিত হয়।

সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালীনি স্টেশন অফিসার মো: নুর আলম জানান মাছ শিকারের অনুমতিতে সুন্দরবনে ঢুকে দোবেঁকীর অভয়ারণ্যে কাঁকড়া শিকারকালে মঙ্গলবার সকালে আব্দুল আজিজকে আটক করা হয়। প্রায় একই সময়ে নোটাবেঁকীর চামটার অভয়ারণ্য থেকে শিকারকৃত কাঁকড়াসহ ইলিয়াসকে আটক করে স্ম্যার্ট পেট্রোল টিমের সদস্যরা। এসময় আটক দুই জেলের ব্যবহৃত দুটি নৌকাসহ কাঁকড়া শিকার কাজে ব্যবহৃত মালামাল জব্দ করা হয়।

বনবিভাগের এ কর্মকর্তা আরও জানান এর আগে মঙ্গলবার সকাল ও সোমবার রাতে বনবিভাগের অভিযানে সুন্দরবনের কালিরচর থেকে তিনটিসহ অভয়ারণ্যের অপরাপর অংশ হতে আরও ৮টি নৌকা জব্দ করা হয়। অভয়ারন্য এলাকায় ঢুকে মাছ শিকারের গোপন সংবাদের ভিত্তিতে অভিযানের খবরে জেলেরা তাদের নৌকা ফেলে বনের মধ্যে পালিয়ে যায় বলে তিনি জানান। এসময় জব্দকৃত নৌকা থেকে প্রায় চার লাখ টাকা মুল্যের ব্যবহার নিষিদ্ধ জাল জব্দ করা হয় বলেও নিশ্চিত করেন তিনি। সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক ইকবাল হোসাইন চৌধুরী জানান আটক দুই জেলেকে পৃথক দুটি মামলায় আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।