সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে বাঘের আক্রমনে ২ জনের নিহত


225 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে বাঘের আক্রমনে ২ জনের নিহত
জানুয়ারি ২২, ২০২১ ফটো গ্যালারি সুন্দরবন
Print Friendly, PDF & Email

সামিউল মনির ::

বৃহস্পতিবার দুপুরে পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জ এর কাছিকাটা এলাকায় বাঘের আক্রমনে রতন (৩০) ও মিজান (৪৩) নামের দুই জেলে নিহত হয়েছে। পরিবারের দাবি মাছ ধরতে যেয়ে জ্বালানী সংগ্রহ করতে বনে উঠার পর বাঘের শিকারে পরিনত হয় তারা।
যদিও বনবিভাগ সুত্র জানিয়েছে তারা কেউ পাশ নিয়ে বনে যায়নি, বরং চোরাচালানের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। নিহত দুই জেলে যথাক্রমে শ্যামনগর উপজেলার পশ্চিম কৈখালী গ্রামের কফিল উদ্দীন বাঙাল ও মনোরঞ্জন মিস্ত্রির ছেলে।
নিহতদের পরিবারের পক্ষ থেকে রতনের চাচা শ^শুর ফজলুল হক জানান গত ২০ জানুয়ারী বুধবার বিকালে রতন, মিজান ও আবু মুছা সুন্দরবনে মাছ শিকারে যায়। এক পর্যায়ে বৃহস্পতিবার দুপুরের দিকে মুছা মুটোফোনে তাদের পরিবারের কাছে দুই সহযোগী বাঘের হামলায় নিহত হওয়ার তথ্য দেয়। তিনি আরও জানান তথ্য দেয়ার কিছু সময় পর থেকে মুছার মুটোফোনের সংযোগ বিচ্ছিন্ন হয়। এমনকি গত চব্বিশ ঘন্টায় তারও কোন হদিস মিলছে না।
স্থানীয় কৈখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুর রহিম জানান, জীবিকার তাগিদে আব্দুস সাত্তার মোল্যার ছেলে আবু মুছার নামে পাশ নিয়ে একদিন আগে তিনজন সুন্দরবনে যায়। বৃহস্পতিবার দুপুরে জ¦ালানী সংগ্রহ করতে সুন্দরবনে উঠার পর শুরুতেই রতন বাঘের আক্রমনের শিকার হয় তারা। ঐ মুহুর্তে মিজান ও মুছা সহযোগীকে উদ্ধারে বাঘের শরীরে আঘাত শুরু করলে বাঘ দ্বিতীয় দফায় মিজানের উপর হামলে পড়ে। এসময় মুছা গাছে চড়ে নিজেকে তাৎক্ষনকিভাবে রক্ষা করলেও বিকালের পর থেকে তারও কোন খোঁজ মিলছে না।
তিনি আরও জানান পরিবারের পক্ষ থেকে বার বার আকুতি জানানো সত্ত্বেও স্থানীয়রা কেউই সুন্দরবনের ঐ অংশে মৃতদেহ উদ্ধারে যেতে সম্মত হচ্ছে না।
এবিষয়ে পশ্চিম সুন্দরবনের কৈখালী ষ্টেশনের ইনচার্জ মোবারক হোসেন জানান আবু মুছা নামের কেউ সম্প্রতি কোন পাশ নিয়ে সুন্দরবনে যায়নি। তিনি আরও জানান তবে লোকমুখে দুই ব্যক্তি বাঘের আক্রমনে নিহত হওয়ার বিষয়ে তিনি জেনেছেন। যদিও তার দাবি বাঘের আক্রমনে যারা মারা গেছেন বলা হচ্ছে তারা সুন্দরবনের ভিতর দিয়ে চোরাচালানের সাথে জড়িত।
সহকারী বন সংরক্ষক আবুল হোসেন জানান আগের দিন রাত নয়টার দিকে দুই ব্যক্তি বাঘের আক্রমনে নিহত হয়েছেন বলে শুনছেন। তাবে তা বাংলাদেশ ও ভারত সীমান্তবর্তী সুন্দরবনে বলেও তিনি জানান।
এদিকে স্থানীয় একাধিক সুত্র নিশ্চিত করেছে সাহেবখালী গ্রামের জাহের আলী কয়ালের ছেলে মামুন হোসেন ও তার সহযোগী আজিজুল ইসলামের পক্ষে রতন, মিজান ও মুছা ভারত থেকে আসা গরুর চালান আনতে গিয়েছিল। এসময় তারা বাগওে আক্রমনের শিকার হয়ে থাকতে পারেন। তারা আরও দাবি করেছে বিজিবি মৃতদেহ উদ্ধারে যাওয়ার জন্য মৌখিক অনুমতি দিলেও বিএসএফ এর অনুমতি না মেলায় শুক্রবার সারাদিন কেউ মৃতদেহ উদ্ধারে যাওয়ার সুযোগ পায়নি।
এবিষয়ে কৈখালী বিজিবি ক্যাম্পের সুবেদার আব্দুল হাই বলেন, বনবিভাগ ও স্থানীয়দের মাধ্যমে দুই বাংলাদেশী বাঘের আক্রমনে সুন্দরবনে নিহত হয়েছেন বলে জেনেছেন।

#