সুন্দরবনে বনরক্ষীদের হাতে হরিন শিকারী আটক


445 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সুন্দরবনে বনরক্ষীদের হাতে হরিন শিকারী আটক
সেপ্টেম্বর ১৬, ২০১৫ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বাগেরহাট প্রতিনিধি :
পূর্ব সুন্দরবনের বনরক্ষীরা অভিযান চালিয়ে তিন হরিণ শিকারীকে আটক করেছে। বুধবার সকালে সুন্দরবণের শরণখোলা রেঞ্জের আওতাধীন কচিখালী অভায়রণ্য এলাকা থেকে ওই তিন শিকারীদেরকে আটক করা হয়।

বন বিভাগের শরনখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এ,সি,এফ) মোঃ কামাল উদ্দিন আহম্মেদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে কচিখালী ক্যাম্পের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরেষ্টার মোঃ সাখাওয়াত হোসেনের নেতৃত্বে একদল বনরক্ষী সুন্দরবনের ওই এলাকায় অভিযান চালায়। এ সময় পাথরঘাটা উপজেলার বাসিন্দা ফতেহ আলীর পুত্র সাইদুল ইসলাম (২২) একই এলাকার সিদ্দিকুর রহমানের দুই ছেলে আশিকুর রহমান সবুজ (২৮) ও মোঃ শুভ মিয়া (২৪) কে আটক করা হয়। আটককৃতরা ওই সময় হরিণ শিকারের প্রস্তুতি নিচ্ছিল বলে দাবি বন বিভাগের। পরে তাদের নিকট থেকে ৬৫ টি নাইলনের তৈরি হরিণ ধরার ফাঁদ একটি দা ও একটি চাপাতি উদ্ধার করে বনরক্ষিরা। তবে এ ব্যপারে অভিযুক্তদের কারো বক্তব্য নেয়া সম্ভব হয় নি। আটককৃতদের বিরুদ্বে বন আইনে মামলা দায়ের করা হয়েছে।
অপরদিকে সুন্দরবনের ধাবরি খালে বিষ দিয়ে মাছ শিকারের অপরাধে মঙ্গলবার সকালে দুই জেলেকে আটক করছে বন বিভাগ। আটককৃতরা হলো শরনখোলা উপজেলার খুড়িয়াখালী গ্রামের বাসিন্দা মোঃ মহসীন মোল¬া (৬০) ও তার ছেলে মাসুদ মোল¬া (৩০)। এসময়ে আটককৃতদের ব্যবহৃত একটি  ডিঙ্গি নৌকা ও মাছ নিধনের বিষসহ বেশ কিছু মাছ উদ্ধার করা হয়।
#

বাগেরহাটে ছাত্রীর ইজ্জতের মূল্য ১০
হাজার টাকা ! ঘটনার ৯ দিন পর মামলা
বাগেরহাট প্রতিনিধি:  বাগেরহাটর পল্লীতে ৫ম শেনীর ছাত্রী ধর্ষনের শিকার শিরনামে বিভিন্ন পত্র পত্রিকায় সংবাদ প্রকাশ হওয়ার পর কচুয়া থানা পুলিশ ৯দিন পর অবশেষে মামলা গ্রহন করেছে। এদিকে এ ঘটনা ধামাচাপা দিতে এলাকার সংরক্ষিত মহিলা সদস্য ঝর্না বেগম সহ স্থানীয় প্রভাবশালীরা  মঙ্গলবার রাতে ঐ স্কুল ছাত্রীর নানীকে ১০ হাজার টাকা নিয়ে ধর্ষনের ঘটনা মিমাংশা করতে চাপ সৃষ্টি করে। স্কুল ছাত্রীর নানী তার নাতনী কে নিয়ে পালিয়ে বাগেরহাট শহরে চলে আসে। পরে বাগেরহাটের সাংবাদিকদের সহায়তায়  কচুয়া থানা পুলিশ বুধবার ধর্ষন  মামলা গ্রহন করে এদিনই পুলিশ  স্কুল ছাত্রীর ডাক্তারীর পরীক্ষা বাগেরহাট সদর হাসপাতালে  সম্পন্ন হয়েছে।

বাগেরহাট জেলার কচুয়া উপজেলার শাখারীকাঠি শহীদ স্মৃতী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেনীর ছাত্রী কে পিংগুড়ীয়া গ্রামের আজাহার সরদার এর লম্পট ছেলে সরোয়ার সরদার (৪৫) দীর্ঘদিন বিভিন্ন প্রলোভন দেখিয়ে ভূলিয়েভালিয়ে মৎস ঘেরের পাহারা ঘরে নিয়ে ধর্ষন করে আসছিল। গত ৭ সেপ্টেম্বর সন্ধায় স্কুল ছাত্রী বাড়ীর সামনের রাস্তায় বের হলে লম্পট সরোয়ার সরদার জোর করে পাশ্ববর্তী সুপারী বাগানে নিয়ে গেলে স্থানীয় লোকজন টের পেয়ে সুপারী বাগান থেকে স্কুল ছাত্রীকে উদ্বার করে এবং লোকজনের উপস্থিতি টের পেয়ে লম্পট সরোয়ার পালিয়ে যায়। বিষয়টি  স্কুল ছাত্রীর নানী স্থানীয় সংরক্ষিত মহিলা ইউপি সদস্য ঝর্না বেগম কে জানায় এবং বিচার দাবী করে। স্থানীয় ভাবে বিচার করবে বলে ঐ ইউপি সদস্য বিভিন্ন প্রকার তালবাহানা সহ কালক্ষেপন শুরু করে। এঘটনা নিয়ে বিভিন্নপত্র পত্রিকায় সংবাদ প্রকাশ হলে টনক নড়ে পুলিশ প্রসাশনের এবং ঘটনার ৯ দিন পর নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা রেকড কওে কচুয়া থানা পুলিশ।  যার মামলা নং  ০৬ । থানা পুলিশ মামলা নিলেও আটক করতে পারেনি ধর্ষক সরোয়ার সরদার কে।

নির্যাতনের শিকার ছাত্রীটি সহ তার পবিবার রয়েছে  অব্যাহত হুমকীর মুখে। অন্যদিকে এ ঘটনাটি ধামাচাপা দিতে স্থানীয় জন প্রতিনিধি ঝর্না বেগম সহ স্থানীয় প্রভাব শালীরা শুরু করেছে  দৌড়-ঝাপ।
এব্যাপারে কচুয়া থানার অফিসার ইন-চার্জ মোঃ সমশের আলী বলেন , এব্যাপারে নারী ও শিশু নির্যাতন  দমন আইনে একটি মামলা রেকর্ড করা হয়েছে। শিশুটির ডাক্তারী পরীক্ষা সম্পন্ন হয়েছে। আসামী কে গ্রেপ্তারের জন্য চেষ্ঠা চলছে।

#

বাগেরহাটের কচুয়া পাইলট মাধ্যমিক
বালিকা বিদ্যালয়ে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত
বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের কচুয়া উপজেলার কচুয়া পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের সহকারী শিক্ষক তাপস কুমার মন্ডল এর সভাপতিত্বে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক অবনী মোহন সাহা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সহকারী প্রধান শিক্ষক গৌতম গোপাল সাহা, আস বাংলাদেশ এর প্রকল্প সমন্বয়কারী সেখ নজমুল করিম, সহকারী শিক্ষক আলতাফ হোসেন এসময় বক্তব্য রাখেন সহকারী শিক্ষক আসাদুজ্জামান, আস বাংলাদেশ এর সহকারী প্রকল্প সমন্বয়কারী বিপুল কৃষ্ণ সাহা প্রমুখ। মেলায় ১৮ টি প্রজেক্ট স্থান পায়। মেলায় বিজ্ঞান বিষয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। #