সুন্দরবনে বন্যপ্রাণী শিকার ও পাচারে জড়িতদের ধরতে পুরস্কার ঘোষণা


141 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সুন্দরবনে বন্যপ্রাণী শিকার ও পাচারে জড়িতদের ধরতে পুরস্কার ঘোষণা
মে ১১, ২০২১ ফটো গ্যালারি সুন্দরবন
Print Friendly, PDF & Email

আসাদুজ্জামান :
সুন্দরবন সুরক্ষায় বন্যপ্রাণী শিকার ও পাচারের সাথে জড়িতদের ধরতে সাতক্ষীরা রেঞ্জে পুরস্কার ঘোষণা করেছে বনবিভাগ। ১০ মে সোমবার দিনব্যাপী পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে এই পুরস্কারের ঘোষণা দিয়ে বনবিভাগের পক্ষ থেকে প্রচারণা চালানো হয়।

সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালীনি স্টেশন, কদমতলা স্টেশন ও কৈখালী স্টেশন থেকে একযোগে বনবিভাগ ও সিপিজির সদস্যরা উপকূলীয় এলাকায় মাইকিং, লিপলেট ও হ্যান্ডবিল বিতরণ করেন।

এবিষয়ে বনবিভাগের কদমতলা স্টেশন কর্মকর্তা আবু সাঈদ জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী বন অপরাধীদের ধরিয়ে দিতে পারলে পুরস্কারের ঘোষণা দেওয়া হয়েছে। এ বিষয়ে সাধারণ মানুষকে উদ্বুব্ধ করতে প্রচারণা শুরু করা হয়েছে।

বনবিভাগ জানায়, সুন্দরবনের জীব-বৈচিত্র রক্ষার্থে বনাঞ্চলে/বাহিরে বন অপরাধের সাথে জড়িতদের (বিষ দিয়ে মাছ ধরা, বন্যপ্রাণী হত্যা, ফাঁদ দিয়ে হরিণ ও বাঘ শিকার, ধরা, মারা, পাচার করা) বিষয়ে তথ্য প্রদানসহ সরেজমিনে ধরিয়ে দিতে পারলে তাদের সরকারিভাবে পুরষ্কৃত করা হবে।

এ সংক্রান্ত সরকারি প্রজ্ঞাপনে বলা হয়েছে, বনের ভিতরে বাঘ মারাসহ অপরাধীকে ধরিয়ে দিতে পারলে ৫০ হাজার টাকা অথবা ডাঙ্গায় ধরিয়ে দিতে পারলে ২৫ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে। আর কুমিরের ক্ষেত্রে বনের ভিতরে ৩০ হাজার টাকা ও বাইরে ১৫ হাজার টাকা, হরিণের ক্ষেত্রে বনের ভিতরে ২০ হাজার টাকা ও বাইরে ১০ হাজার এবং পাখি ও অন্যান্য বন্যপ্রাণীর ক্ষেত্রে বনের ভিতরে ১০ হাজার টাকা ও বাইরে ৮ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে।
##