সুন্দরবনে মাছ ও কাঁকড়া আহরণের অনুমতি দিয়েছে বন বিভাগ


150 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সুন্দরবনে মাছ ও কাঁকড়া আহরণের অনুমতি দিয়েছে বন বিভাগ
সেপ্টেম্বর ২, ২০২০ ফটো গ্যালারি সুন্দরবন
Print Friendly, PDF & Email

ডেস্ক রিপোর্ট ::

সুন্দরবনের নদী-খালে মাছ শিকারসহ বনজ সম্পদ আহরণে সব ধরনের পাস-পারমিট বন্ধ থাকলেও শেষ পর্যন্ত মাছ ও কাঁকড়া আহরণের অনুমতি দিয়েছে বন বিভাগ।

দীর্ঘ দুই মাসেরও বেশি সময় ধরে সুন্দরবনে পাস-পারমিট বন্ধ থাকার পর মাছ-কাঁকড়া আহরণের অনুমতি পাওয়ায় খুশি উপকূলের জেলে-মহাজনরা।

সাতক্ষীরা আশপাশের উপকূলীয় জেলেরা (১ সেপ্টেম্বর) মঙ্গলবার সকাল থেকে পশ্চিম সুন্দরবনের বুড়িগোয়াালিনী ফরেস্ট স্টেশন অফিস থেকে নৌকা ও ট্রলারসহ নির্ধারিত রাজস্ব জমা দিয়ে মাছ-কাঁকড়া আহরণের অনুমতিপত্র (বিএলসি) সংগ্রহ করতে শুরু করেছে। মাছ ও কাঁকড়া আহরণের জন্য স্টেশন অফিস থেকে বিএলসি (অনুমতি)নেওয়া জেলেরা সুন্দরবনের নদী-খালে প্রজাতির মাছ শিকার আহরণ করতে পারবে।
সুন্দরবনের সহকারী বন কর্মকর্তা (এসিএফ) মো. সুলতান হোসেন গণমাধ্যমকে জানান, সেপ্টেম্বর মাস থেকে মাছ ও কাঁকড়া আহরণের জন্য জেলেদের অনুমতি দেওয়া হচ্ছে। তারা আজ (১ সেপ্টেম্বর) থেকেই সুন্দরবনে মাছ-কাঁকড়া আহরণ করছে। এসব জেলেরা সুন্দরবনে মাছ ও কাঁকড়া ছাড়া কোনো ধরনের শিকার করতে পারবে না। কেউ যদি মাছ-কাঁকড়া আহরণের পাস নিয়ে সুন্দরবনে অন্য কোনো কিছু ধরার চেষ্টা করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

গাবুরা থেকে জেলে ফজলু মালী জানান, ‘আমরা উপকূলের মানুষ। আমাদের জীবন জীবিকার একমাত্র আয়ের উৎসব সুন্দরবন। বিগত দুই মাস সুন্দরবনের পাস পারমিট বন্ধ থাকার কারণে আমাদের অভাব-অনটনে দিন কাটাতে হয়েছে। সেপ্টেম্বর মাসের শুরুতে আমাদের সুন্দরবনের পাস পারমিট চালু করে দিয়েছে। তাতে আমরা সুন্দরভাবে জীবন-যাপন করতে পারব।