সুন্দরবনে হরিণের চামড়া ও মাথা জব্দ


240 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সুন্দরবনে হরিণের চামড়া ও মাথা জব্দ
মে ১২, ২০১৯ ফটো গ্যালারি সুন্দরবন
Print Friendly, PDF & Email

শেখ সাইফুল ইসলাম কবির ::

সুন্দরবনের আন্ধারমানিক এলাকায় অভিযান চালিয়ে জবাইকৃত হরিণের চামড়া ও মাথা জব্দ করেছে কোস্টগার্ড বাহিনী পশ্চিম জোন। তবে এ ঘটনায় কাউকেই আটক করতে পারেনি তারা।

কোস্টগার্ড বাহিনী পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট আব্দুল্লাহ আল মাহমুদ জানান, গতকাল শনিবার গভীর রাতে সুন্দরবনের আন্ধারমানিক এলাকায় একটি চক্র ফাঁদ পেতে হরিণ শিকার করছে- এমন গোপন সংবাদে ওই এলাকায় অভিযান শুরু করে কোস্টগার্ড। এসময় চোরা শিকারীরা কোস্টগার্ড বাহিনীর উপস্থিতি টের পেয়ে আগেই সটকে পড়ে। পরে ঘটনাস্থল থেকে জবাইকৃত হরিণের একটি চামড়া, একটি মাথা ও ১৫’শ দাইন ফাঁদ জব্দ করা হয়।

তিনি আরও জানান, জব্দকৃত হরিণের চামড়া ও মাথা স্থানীয় বনবিভাগ অফিসে স্থানান্তর করা হয়েছে এবং হরিণ শিকারের কাজে ব্যবহৃত ১৫’শ দাইন ফাঁদ আগুনে পুড়িয়ে ভস্মীভূত করা হয়েছে।

সুন্দরবন সংলগ্ন এলাকাসমূহে বনদস্যু ও জলদস্যুদের অপতৎপরতা রোধে কোস্টগার্ড সদস্যরা নিয়মিত অভিযান অব্যাহত রেখেছে বলেও জানান কোস্টগার্ড বাহিনী পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট। তিনি বলেন, চোরা শিকারীরা ও পাচারকারীরা সুন্দরবনের বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন প্রজাতির তক্ষক ও হরিণ শিকার করে ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের জন্য বিক্রয় করে থাকে, যা সুন্দরবনের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় হুমকিস্বরূপ।

আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশকারী চোরা শিকারী ও পাচারকারীদের বিরুদ্ধে কোস্টগার্ড বাহিনী নিয়মিত অভিযান চালিয়ে যাবে।