সুস্থ থাকতে একটু সচেনতাই যথেষ্ট


268 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সুস্থ থাকতে একটু সচেনতাই যথেষ্ট
ফেব্রুয়ারি ৩, ২০২১ Uncategorized
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

সারাদিনের কর্মব্যস্ত জীবনে সকালে উঠে বের হওয়ার আগে মুখের ত্বক পরিষ্কার করে একটু ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্ক্রিন ত্বককে ধূলা-বালি এবং দূষণ থেকেও রক্ষা করে। নিয়মিত কাজের ফাঁকে ৩-৪ বার পানি দিয়ে মুখ ধুয়ে একটু ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। সারাদিনের কাজের পর দিন শেষে শরীরের সাথে সাথে ত্বকেরও যত্নের দরকার।

বাসায় ফিরে গোসল করার অভ্যাস থাকলে গোসলের আগে মুখে একটু মধু ম্যাসাজ করতে পারেন নয়তো ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। গোসল শেষে শীতকালে অব্যশই বডি লোশন ও ভ্যাসেলিন ব্যবহার করুন। মুখে নাইট ক্রিম বা অ্যান্টি অ্যাজিং ক্রিম দিয়ে চোখের চারপাশে আই ক্রিম লাগিয়ে ঘুমাতে যান। সপ্তাহে ৩ দিন অবশ্যই একটু সময় বের করে মুখে ফেসপ্যাক লাগান। এছাড়াও মুখে এলোভেরা, মুলতানি মাটি, চন্দন, মধু ,টক দই দিতে পারেন।
যখনই ক্লান্তি অনুভব করবেন তখনই মুখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। এতে রক্ত সঞ্চালন বাড়বে। তবে ফ্রিজের পানি কখনও ব্যবহার করবেন না। দিনে অন্তত ৩০ মিনিট শরীর চর্চা বা যোগ ব্যায়াম করুন। এতে আপনার সারা শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকবে এবং ত্বকও থাকবে টান টান। ক্লান্তি দূর করতে ম্যাসাজ শরীরের জন্য খুব উপকারি। এছাড়াও যতটুকু সম্ভব হাঁটুন। হাঁটার কোনো বিকল্প নেই। প্রয়োজনে লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন।

এছাড়াও প্রতিদিনের খাদ্য তালিকায় তৈলমুক্ত পুষ্টিকর খাবার, তাজা সবুজ শাক-সবজি, ভিটামিন-সি, বিভিন্ন পদের বাদাম, ফলের রস ও দৈনিক কমপক্ষে ৮ গ্লাস পানি পান করতে হবে। কেননা ‘স্বাস্থ্যই সকল সুখের মূল’।