সুস্থ থাকতে খান ‘কাজুবাদাম’


1041 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সুস্থ থাকতে খান ‘কাজুবাদাম’
ডিসেম্বর ২৪, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
কাজুবাদাম শব্দটির সঙ্গে আমরা কমবেশি সবাই পরিচিত। সাধারণত অবসর সময় কাটাতেই অামরা এটি খেয়ে থাকি। তবে আমরা অনেকেই হয়তো জানি না যে প্রতিদিন পরিমিত পরিমাণ কাজুবাদাম প্রাপ্তবয়স্ক ও শিশুসহ সবার শারীরিক সুস্থতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সম্প্রতি এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। নিউট্রিশন রিসার্চ জার্নালে সম্প্রতি এ সংক্রান্ত গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

গবেষণায় দেখা গেছে, প্রতিদিন ১৪ গ্রাম কাজুবাদাম খেলে শরীর রোগে আক্রান্ত হওয়া থেকে মুক্ত থাকে।  যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যালিসা বার্নস এ বিষয়ে বলেন, কাজুবাদামে রয়েছে প্রচুর পরিমাণে উদ্ভিজ্জ প্রোটিন, অপরিহার্য চর্বিসমৃদ্ধ অম্ল,  ভিটামিন ই এবং ম্যাগনেসিয়াম। যা সুস্থ্য থাকতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

গবেষণাটি ১৪ সপ্তাহ ধরে চালানো হয়। এতে ২৯ জোড়া বাবা-মা ও শিশুদের কাজুবাদাম খেতে দেয়া হয়। অধিকাংশ প্রাপ্ত বয়স্করাই ছিলেন মা। তাদের গড় বয়স ৩৫। অার শিশুদের বয়স ছিল ছয় থেকে তিন বছরের মধ্যে।

শিশুদের প্রতিদিন ১৪ গ্রাম কাজুবাদামের মাখন আর বাবা-মাদের প্রতিদিন ১৪ গ্রাম কাজুবাদাম খেতে বলা হয়েছিল।

গবেষণা ফলাফলে দেখা যায়, ওই সময়ে কাজুবাদাম খাওয়া বাবা-মা ও শিশুদের শরীরে উল্ল্যেখযোগ্য হারে উদ্ভিজ্জ প্রোটিন, অপরিহার্য চর্বিসমৃদ্ধ অম্ল,  ভিটামিন ই এবং ম্যাগনেসিয়ামের পরিমাণ বেড়েছে। ফলে দেহে পর্যাপ্ত পরিমাণ শক্তি সঞ্চিত হয়েছে।এতে  তাদের শরীর সুস্থ থেকেছে।