সেরা প্রাপ্তি সৌম্য ?


395 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সেরা প্রাপ্তি সৌম্য ?
অক্টোবর ২৬, ২০১৮ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
সৌম্য সরকার যখন ব্যাট করেন দর্শক বনে যান যে কেউ। এমনকি তামিম ইকবারকেও দর্শক বানিয়ে রাখেন বাঁ-হাতি এই ব্যাটসম্যান। এর আগে তার সেরা ইনিংসগুলো খেলার সময় ব্যাটিং সঙ্গী থেকে প্রতিপক্ষ সবাইকে দর্শক বানিয়েছেন সৌম্য। জিম্বাবুয়ের বিপক্ষে ফর্মে ফেরার ম্যাচে যেমন দর্শক বানিয়ে দিলেন অন্যদের। ফিরেই হলেন ম্যাচ সেরা ক্রিকেটার।

সৌম্য সরকারের ক্যারিয়ার সেরা ইনিংস ১২৭। পাকিস্তানের বিপক্ষে ওই ইনিংস খেলার পথে ওপেনিং সঙ্গী তামিম ইকবালকে দর্শক বানিয়ে রাখেন তিনি। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি আশি ছাড়ানো ইনিংস আছে সৌম্যর। ওই দুই ইনিংস খেলার পথেও দর্শক হয়ে ছিলেন তামিম ইকবাল। মাঠে যেন তামিমের তখন কাজ হয়ে দাঁড়ায় তাকে সমর্থন দিয়ে যাওয়া। জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে যেমন আগে ফিফটি পূর্ণ করলেন ইমরুল। কিন্তু তাকে দর্শক বানিয়ে আগে সেঞ্চুরি তুলে নিলেন সৌম্য সরকার। এমনকি ইমরুলের সেঞ্চুরি পাওয়ার আগে ১১৭ রানের ইনিংস খেলে আউট হয়ে মাঠ ছেড়েছেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে সাকিব-তামিম ছিলেন না। তারপরও হোয়াইটওয়াশ ছিল টাইগারদের লক্ষ্য। সেরা দল নিয়ে খেলেছেন মাশরাফিরা। এরপরও জিম্বাবুয়ে সিরিজে হয়েছে বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা। পেস অলরাউন্ডার সাইফউদ্দিন সেই পরীক্ষা-নিরীক্ষার অন্যতম পাওনা। তামিমের অনুপস্থিতিতে ওপেন করা ইমরুল কায়েস আবারও দলের আস্থার প্রতিদান দিয়েছেন। এরপর শেষ ম্যাচে পরীক্ষা-নিরীক্ষার জন্য ডেকে পাঠানো হয় সৌম্য সরকারকে।

খুলনায় জাতীয় লিগের ম্যাচ খেলা সৌম্য ফিরেই দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন। জানিয়ে দিলেন দলে ফিরতে তিনি কতটা মুখিয়ে ছিলেন। এরআগে জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেন সৌম্য সরকার। জিম্বাবুয়ে সিরিজের দলে না থাকা সৌম্যর ওই সেঞ্চুরিতে সমর্থকদের আফসোস বাড়ায়। এরপর ঘরোয়া লিগেও হাসছিল তার ব্যাট। সঙ্গে বোলিং দিয়েও নজর কাড়ছিলেন তিনি। আর তাই তাকে শেষ ম্যাচে আবার সুযোগ দেওয়া। সেই সুযোগটা কি দুর্দান্তই না নিলেন সৌম্য সরকার। পরীক্ষা-নিরীক্ষার এই জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশের বড় প্রাপ্তি হয়তো সৌম্য সরকারও।

ম্যাচ সেরার পুরস্কার নেওয়ার সময় সৌম্য বলেন, ‘ফর্মে ফিরে খুব ভালো লাগছে। গেল একবছর আমি দলে আসা-যাওয়ার মধ্যে আছি। উইকেট ব্যাট করার জন্য খুব ভালো ছিল। আমি কেবল সুযোগটা নিয়েছি।’