সেহরি-ইফতারে কী খাবেন কী খাবেন না


209 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সেহরি-ইফতারে কী খাবেন কী খাবেন না
এপ্রিল ১৫, ২০২১ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

শুরু হয়েছে পবিত্র রমজান মাস। যেহেতু এখন গরমের সময় এ কারণে সেহরি-ইফতারে খাবারের ব্যাপারে বাড়তি সতর্ক থাকা প্রয়োজন। বিশেষ করে খাবার যেন স্বাস্থ্যকর হয় সে ব্যাপারে খেয়াল রাখতে হবে।

ইফতারে কী খাবেন

রমজানে ইফতারির তালিকা নির্বাচনের ক্ষেত্রে ভারি না করে হালকা হলে ভালো। সেক্ষেত্রে ইফতারিতে খেজুর, ফল, মুড়ি, লেবুর শরবত অথবা ফলের জুস থাকলে রাখতে পারেন। চাইলে ইফতারিতে দই-চিড়াও কিংবা দই-কলাও খেতে পারেন। বিশেষজ্ঞদের মতে, ইফতারে যতটা সম্ভব তেল জাতীয় খাবার বর্জন করতে হবে। এ সময় অতিরিক্ত মিষ্টি ও মিষ্টি জাতীয় খাবার না খাওয়াই ভালো। এ ছাড়া অতিরিক্ত চা বা কফি এবং কোমল পানীয় পান করা থেকে দূরে থাকতে হবে। কারণ তা শরীরে পানিশূন্যতা সৃষ্টি করে। অনেকেই ইফতারি ভারী খাবার যেমন- তেহারি, বিরিয়ানি, হালিম এসব পছন্দ করেন। কিন্তু এগুলো খেলে নানা ধরনের পেটের সমস্যা দেখা দিতে পারে।

সেহরিতে কী খাবেন

সেহরির খাবারে ভাত, ডাল, মাছ, ভাজি, মুরগির মাংস ও সবজি রাখেতে পারেন। পাশাপাশি প্রোটিন এবং সামান্য ফ্যাটও খেতে পারেন। বিশেষজ্ঞদের মতে, সেহরিতে ফাইবার জাতীয় খাবার খাওয়া ভালো। এতে পেট অনেকক্ষণ ভরা অনুভূত হবে। তাছাড়া সেহরির খাবারের তালিকায় যে কোনো সবজি থাকা ভালো। পাশাপাশি পর্যাপ্ত পানি পান এবং তরল খাবারও খেতে পারেন। এতে শরীরে পানিশূন্যতা রোধ হবে।