সোনার দাম বেড়েছে ভরিতে দেড় হাজার টাকা


648 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সোনার দাম বেড়েছে ভরিতে দেড় হাজার টাকা
আগস্ট ২২, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
কয়েক দফা কমানোর পর সোনার দর প্রতি ভরিতে দেড় হাজার টাকা বাড়িয়েছেন বাংলাদেশের ব্যবসায়ীরা।

শনিবার পর্যন্ত সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) প্রতি গ্রাম সোনা ৩ হাজার ৫৮০ টাকায় বিক্রি হচ্ছিল। তা বেড়ে এখন হবে ৩ হাজার ৭১০ টাকা।

রোববার থেকে নতুন দর কার্যকর হবে বলে শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রতি ভরি (১১. ৬৬৪ গ্রাম) সোনার নতুন দাম হবে ৪৩ হাজার ২৭৩ টাকা। শনিবার পর্যন্ত তা বিক্রি হয় ৪১ হাজার ৭৫৭ টাকায়।

সর্বশেষ চলতি মাসের ৬ আগস্ট সোনার দর কমিয়েছিল বাজুস। এর আগেও কয়েক দফায় কমেছিল সোনার দর।

বাজুসের সাধারণ সম্পাদক এনামুল হক খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়ায় স্থানীয় বাজারে দাম বাড়ানো হয়েছে।”

অন্যান্য মানের সোনার দরও একই হারে বাড়িয়েছে বাজুস। সেইসঙ্গে বেড়েছে রুপার দামও।

রুপার দর প্রতি গ্রামে ৫ টাকা করে বেড়েছে। রোববার থেকে প্রতি গ্রাম রুপা ৮৫ টাকায় বিক্রি হবে। শনিবার পর্যন্ত বিক্রি হয় ৮০ টাকায়। এ হিসাবে প্রতি ভরি রুপার দর বেড়েছে ৫৮ টাকা।

বাজুসের বিজ্ঞপ্তি অনুযায়ী, রোববার থেকে সারা দেশে প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৩ হাজার ২৭৩ টাকা, ২১ ক্যারেট ৪১ হাজার ১৭৩ টাকা এবং ১৮ ক্যারেট ৩৪ হাজার ৫২৫ টাকায় বিক্রি হবে।

এ ছাড়া সনাতন পদ্ধতির সোনা ২৩ হাজার ৯৪ টাকা ভরিতে বিক্রি হবে। প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম হবে ৯৯১ টাকা।

শনিবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৪১ হাজার ৭৫৭, ২১ ক্যারেট ৩৯ হাজার ৬৫৭ এবং ১৮ ক্যারেট ৩৩ হাজার ৯ টাকায় বিক্রি হয়। সনাতন পদ্ধতির সোনার ভরি ছিল ২১ হাজার ৮৭০ টাকা। রুপার ভরি ছিল ৯৩৩ টাকা।

চলতি বছরের ২২ জানুয়ারি সর্বশেষ সোনার দাম বাড়িয়েছিল ব্যবসায়ীরা। তখন ২২ ক্যারেট সোনার প্রতি গ্রামের দাম হয়েছিল ৩ হাজার ৯৪৫ টাকা (প্রতি ভরি ৪৬ হাজার ১৪ টাকা)।

এর পর তিন দফা (১১ মার্চ, ২৩ জুলাই ও ৬ আগস্ট) সোনার দাম কমেয়েছিল বাজুস।

রোববার থেকে নতুন দর কার্যকর হলে প্রতি ভরি ২২, ২১ ও ১৮ ক্যারেটে ১ হাজার ৫১৬ টাকা ও সনাতন পদ্ধতির সোনার দরে ভরিতে ১ হাজার ২২৪ টাকা বাড়বে।

অন্যদিকে রুপার দাম বৃদ্ধি পাচ্ছে ভরিতে ৫৮ টাকা।

আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে।

সনাতন পদ্ধতির সোনা পুরোনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি করা হয়। এ ক্ষেত্রে কত শতাংশ বিশুদ্ধ সোনা পাওয়া যাবে সে বিষয়ে কোনো মানদণ্ড নাই।
–সুত্র বডিনি্উজ।