সৌম্য-সাকিব জুটিতে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ


303 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সৌম্য-সাকিব জুটিতে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ
জানুয়ারি ২০, ২০১৭ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে মাঠে নামার আগেই বড় ধাক্কা খেয়েছে বাংলাদেশ দল। দলের তিন ব্যাটিং স্তম্ভ মুশফিকুর রহিম, ইমরুল কায়েস ও মুমিনুর হককে ছাড়াই স্বাগতিকদের বিরুদ্ধে নামতে হয়েছে বাংলাদেশ দলকে।

নিয়মিত অধিনায়ক মুশফিকুর রহিম দলে নেই। যার ফলে সহ-অধিনায়ক তামিম ইকবাল এই ম্যাচের  অধিনায়ক। কিন্তু জীবনে প্রথমবার অধিনায়ক হিসেবে নেমেই টসে হেরেছেন তিনি। কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন।

ম্যাচের শুরুতেই দলীয় ৭ রানের মাথায় মাত্র ৫ রান করে সাজঘরে ফিরে যান তামিম ইকবাল। শুরুতেই অধিনায়কের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। এরপর ওয়ান ডাউনে নেমে উইকেটে থিতু হতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদও। দলীয় ৩৮ রানের মাথায় ব্যক্তিগত ১৯ রান করে উইকেট পেছনে ক্যাচ দিয়ে তিনিও সাজঘরে ফিরে যান। ইনিংসের প্রথম ঘন্টায় দুই উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

এরপর তৃতীয় উইকেট জুটিতে সৌম্য সরকার ও সাকিব আল হাসান মিলে দলকে শুধু বিপর্যয়ের হাত থেকেই রক্ষা করেননি, সেই সঙ্গে দলকে বেশ ভালোভাবেই এগিয়ে নিচ্ছেন। এই জুটির ওপর ভর করে লাঞ্চে যাওয়ার আগে  ২৭ ওভারে ১২৮ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ। তবে লাঞ্চে যাওয়ার আগেই নিজের চতুর্থ টেস্টে ষষ্ঠ ইনিংসে এসে প্রথম অর্ধশতক পান সৌম্য সরকার। কলিন ডি গ্র্যান্ড হোমকে একই ওভারে দুটি চার হাঁকিয়ে নিজের প্রথম অর্ধশতক স্পর্শ করেন এই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান।

এই প্রতিবেদল লেখা পর্যন্ত সৌম্য সরকার ৭৪ ও সাকিব আল হাসান ৪৮ রান নিয়ে ব্যাট করছেন। দলীয় স্কোর ৩১ ওভারে ১৪৭ রান ২ উইকেটের বিনিময়ে।

দ্বিতীয় টেস্টে বাংলাদেশের একাদশে অভিষেক হয়েছে দুজনের। মুশফিকুর রহিমের চোটে নুরুল হাসান সোহানের অভিষেক অনুমিতভাবেই নিশ্চিত ছিল। ম্যাচের আগের দিন অনুশীলনে স্বাভাবিক নড়াচড়া করতে পারেননি মুমিনুল হক। যার ফলে নাজমুল হোসেন শান্তর অভিষেকও একরকম নিশ্চিত হয়ে যায়।

এই দুজনের বাইরেও বাংলাদেশ দলে পরিবর্তন আছে আরও দুটি। দলে ফিরেছেন রুবেল হোসেন। চোট পাওয়া ইমরুল কায়েসের জায়গায় সৌম্য সরকার।

উল্লেখ্য দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ জিতে ইতোমধ্যেই সিরিজে এগিয়ে রয়েছে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ, নুরুল হাসান সোহান, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও কামরুল ইসলাম রাব্বি।