স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জাপান


145 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জাপান
ডিসেম্বর ২, ২০২২ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে জাপান। শুরুতে স্পেনের কাছে গোল হজম করে পিছিয়ে পড়লেও শেষ পর্যন্ত দুর্দান্ত প্রত্যাবর্তনে ২-১ গোলের ব্যবধানে জিতেছে জাপান। সুর্যোদয়ের দেশটির কাছে হারলেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় নকআউটে স্পেন। ‘ই’ গ্রুপ থেকে বাদ পড়েছে জার্মানি-কোস্টারিকা।

খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে এদিন ম্যাচের শুরুতে মাত্র ১১ মিনিটের মাথায় আজপিলিকুয়েটার ক্রসে হেড দিয়ে স্পেনকে এগিয়ে দেন আলভারো মোরাতা। প্রথমার্ধে এরপর নিজেদের মধ্যেই বেশি বল দেওয়া নেওয়া করেছে স্পেন। তৈরি করতে পারেনি গোলের আর তেমন কোনো সুযোগ। জাপানও বলার মত তেমন কোনো আক্রমণ করতে পারেনি। ৮২ শতাংশ বল পজিশন নিয়ে স্পেনের আধিপত্য বিস্তারই প্রমাণ করে ম্যাচ কতটা এক পেশে ছিল। ১-০ গোলের ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় স্পেন।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণ বাড়ায় জাপান। কৌশল বদলে স্পেনকে পাল্টা চাপে ফেলার চেষ্টা করে তারা। যার ফল আসে ৪৮ মিনিটে। স্প্যানিশ ডিফেন্সের ভুলে বল পেয়ে ডি-বক্সের একটু বাইরে থেকে বুলেট গতির শট নেন রিতসু দোয়ান। স্পেনের গোলকিপার উনাই সিমন বাঁ দিকে ঝাঁপিয়েও বলের নাগাল পাননি। এরপর এক মিনিট যেতে না যেতেই দারুণ এক আক্রমণ জাপানের। টাচ লাইন থেকে বল ফিরে এনে ডি বক্সের ভেতর দারুণ এক পাস দেন কাউরো মিতোমা। এরপর বাকি কাজটা সারেন আও তানাকা। জাপান এগিয়ে যায় ২-১ গোলের ব্যবধানে।

৭১ মিনিটে আবারও গোলের সুযোগ পায় জাপান। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন আসানো। পরপর দুই গোল হজম করে চাপে পড়ে যায় স্পেন। ম্যাচের নিয়ন্ত্রণও হারায় তারা। শেষ পর্যন্ত চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি স্পেন। অন্য দিকে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল জাপানও। তবে তারাও আর গোল পায়নি। যদিও তাতে কোনো সমস্যা হয়নি। জাপান পেয়েছে ঐতিহাসিক এক জয়। ফলে হেরেও গ্রুপে রানার্সআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠলো স্পেন। অন্যদিকে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট রাউন্ডে পা রাখলো জাপান।