স্পেনের হারে জিতেও বিদায় জার্মানির


114 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
স্পেনের হারে জিতেও বিদায় জার্মানির
ডিসেম্বর ২, ২০২২ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

জিতেও কাতার বিশ্বকাপ থেকে বাদ জার্মানি। শেষ ম্যাচে কোস্টারিকাকে ৪-২ গোলে হারিয়েছে তারা। এতে টানা দুই বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে ছিটকে গেল জার্মানরা। মূলত জার্মানির ভাগ্য ছিল স্পেনের হাতে। জাপানের বিপক্ষে জয় দরকার ছিল স্পেনেরও। এমন সমীকরণ নিয়েই আল বায়েত স্টেডিয়ামে খেলতে নেমেছিল ৪ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। কোস্টারিকার বিপক্ষে জার্মানি জয় পেল ঠিকই। কিন্তু অন্য ম্যাচে জাপান জিতে যাওয়ায় কপাল পুড়ল জার্মানির। গ্রুপ ‘ই’ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউট রাউন্ডে উঠে গেছে জাপান। আর স্পেন উঠেছে রানার্সআপ হয়ে।

প্রথম থেকেই জয়ের তাড়নায় খেলতে থাকে জার্মানি। শুরু থেকেই দাপট স্পষ্ট ছিল মুলারদের। আক্রমণাত্মক খেলে ১০ মিনিটের মাথায় হেডে গোল করে জার্মানিকে এগিয়ে দেন সার্জ ন্যাব্রি। গোল করার পরেও ব্যবধান বাড়াতে মরিয়া ছিলেন মুলাররা। কোস্টারিকার বক্সে বারবার আক্রমণ চালিয়েছে তারা। তবে তাদের শক্ত ডিফেন্সে প্রথমার্ধে আর গোল জমাতে পারেনি জার্মানি।

দ্বিতীয়ার্ধের পর কোস্টারিকার হয়ে ৫৮ মিনিটে দুর্দান্ত গোলটি করেন ইয়েলৎসিন তাজেদা। ওয়াটসনের হেড ম্যানুয়েল ন্যুয়ার ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেন। কিন্তু বল ধরে রাখতে পারেননি। ফিরতি বলে শট করে গোল করেন তাজেদা। ৬৭ মিনিটে জামাল মুসিয়ালার একটি শট সাইড বারে লেগে ফিরে আসলে নিশ্চিত গোল বঞ্চিত হয় জার্মানি। ম্যাচের ৭০ মিনিটে আবারও গোল। এবার গোল করেন কোস্টারিকার হুয়ান পাবলো ভার্গাস। বাতাসে ভেসে আসা বলে আলতো করে হেড করেন ভার্গাস।

তিন মিনিট পর আবারও গোল। এবার গোল করে জার্মানি। গোলদাতা বদলি খেলোয়াড় কাই হাভার্টজ। থমাস মুলারের পরিবর্তে মাঠে নামা হাভার্টজই গোল করেন। ফুলক্রুগের পাস থেকে বল পেয়ে গোলটি করেন তিনি। ৮৫ মিনিটের মাথায় আবার গোল করলেন তিনি। ৮৯ মিনিটে দলের চতুর্থ গোল করলেন নিকলাস ফুলকুর্গ। শেষ পর্যন্ত ৪-২ ব্যবধানে ম্যাচ জিতল জার্মানি।

কিন্তু জিতেও শেষরক্ষা হল না তাদের। স্পেন ও জার্মানি দু’দলেরই পয়েন্ট তিন ম্যাচ খেলে ৪। গোল পার্থক্যে পরের রাউন্ডে গেল স্পেন। অন্য দিকে বিশ্বকাপ থেকে ছিটকে গেল চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। সেইসঙ্গে স্বপ্নভঙ্গ হল কোস্টারিকারও। জার্মানিকে হারাতে পারলে শেষ ষোলোয় যাওয়ার সুযোগ ছিল তাদের। কারণ, গ্রুপের অন্য ম্যাচে স্পেনকে হারিয়ে দিয়েছে জাপান। এগিয়েও গিয়েছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত পারল না কোস্টারিকা। পরপর তিন গোল করে জিতে গেল জার্মানি। ফলে বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গেল কোস্টারিকার।