স্বাস্থ্যের জন্য উপকারী যেসব ফল


283 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
স্বাস্থ্যের জন্য উপকারী যেসব ফল
জানুয়ারি ৩, ২০২০ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

বেশিরভাগ ফলেই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ও খনিজ পাওয়া যায়। এছাড়া এতে স্বাস্থ্যের জন্য উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্লাভনয়েড থাকে। দৈনন্দিন খাদ্য তালিকায় পর্যাপ্ত ফল রাখলে শরীরের নানা রোগ যেমন- ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিসের ঝুঁকি কমে।

প্রায় সব ধরনের ফলেরই কোনো না কোনো পুষ্টি গুণ আছে, তারপরও কিছু কিছু ফল স্বাস্থ্যের জন্য একটু বেশিই উপকারী। যেমন-

লেবু : গবেষণায় দেখা গেছে, লেবু এবং অন্যান্য সাইট্রাস ফলে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিক্যান্সার থাকে। এ কারণে এটি নানা রোগের ঝুঁকি কমায়। এতে থাকা ভিমাটিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।

ডালিম : গবেষণা বলছে, নিয়মিত অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ডালিম খেলে ক্যান্সারের ঝুঁকি কমে। এছাড়া এটি উচ্চ রক্তচাপ কমায়। সেই সঙ্গে কোলেস্টেরল এবং হৃদরোগের আশঙ্কাও রোধ করে।

লাল আঙুর : লাল আঙুরে থাকা পলিফেনোলিক উপাদান স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। এটি শরীরের সেল ক্ষতিগ্রস্ত হওয়া রোধ করে। নিয়মিত লাল আঙুর খেলে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমে।

আপেল : আপেলে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকে। নিয়মিত এ ফল খেলে হৃৎপিন্ডের শক্তি বাড়ে। সেই সঙ্গে ওজনও কমে। খোসাসহ আপেল খেলে বেশি উপকারিতা পাওয়া যায়। এছাড়া এটি ডায়াবেটিস রোগীদের জন্যও দারুণ উপকারী।

আনারস : পুষ্টি গুণে ভরপুর এ ফলটি প্রদাহ কমায়। সেই সঙ্গে টিস্যুর স্বাস্থ্য উন্নত করে। এতে থাকা ম্যাঙ্গানিজ হাড়ের স্বাস্থ্য সুরক্ষা করে।

কলা : কলায় থাকা পটাশিয়াম শক্তি বাড়াতে সাহায্য করে। এতে থাকা ফাইবার হজমশক্তি বাড়ায়।

অ্যাভোকাডো : গবেষণায় দেখা গেছে, অ্যাভোকাডোতে থাকা অ্যালিক অ্যাসিড, মনস্যাচুরেটেড ফ্যাট রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমায়। এতে হৃদরোগ, স্ট্রোকের ঝুঁকিও কমে।

আম : আমে পর্যাপ্ত পরিমানে ভিটামিন সি, ফাইবার থাকায় এটি স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী একটি ফল। গবেষণায় দেখা গেছে, আমে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরী উপাদান নানা রোগের ঝুঁকি কমায়।

স্ট্রবেরি : স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ম্যাঙ্গানিজ, ফলিক এসিড এবং পটাশিয়াম রয়েছে। এসব উপাদান শরীরের জন্য খুবই উপকারী। লো গ্লাইসেমিক ইনডেক্স ধরনের হওয়ায় এটি খেলে রক্তে র্শকরার পরিমাণ হঠাৎ করে বাড়ে না। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। সূত্র: বোল্ড স্কাই