স্বাহ্যসেবা নিতে গ্রামের দরিদ্র মানুষ এখন কমিউনিটি ক্লিনিকমুখী


792 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
স্বাহ্যসেবা নিতে গ্রামের দরিদ্র মানুষ এখন কমিউনিটি  ক্লিনিকমুখী
আগস্ট ২০, ২০১৬ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

এস কে সিরাজ,শ্যামনগর :
শেখ হাসিনার অবদান, কমিউনিটি ক্লিনিক বাচায় প্রান। এ স্লোগান কে সামনে রেখে স্বাহ্য কর্মীরা নিবেদিত ভাবে পল্লী গা” গ্রামে স্বাহ্যসেবা দিয়ে যাচ্ছেন। প্রায় ৩২ প্রকার সরকারী ভাবে ঔষাধ বিনামুল্যে প্রদান করা হয় কমিউনিটি ক্লিনিক গুলো থেকে।

সরেজমিন শ্যামনগর  উপজেলার ইশ্বরীপুর কমিউনিটি ক্লিনিকে যেয়ে দেখা যায় স্বাহ্যসেবা নিতে  লম্বা লাইনে দাড়িয়ে আছে পার্শ্ববর্তী দুরগ্রাম থেকে আসা শতাধিক নারী পুরুষ।  এসময় কথা হয় গর্ভবতী মা, ছকিনা, মরিয়ম, আকলিমা সহ কয়েকজনের সাথে  তারা বলেন,আমরা নিয়মিত ভাবে এ কমিউনিটি ক্লিনিক থেকে স্বাহ্যসেবা নিয়ে থাকি। নিজেদের শরীরে ওজন ও প্রেসার মাপাসহ সার্বিক বিষয়ে পরামর্শ নিয়ে থাকি।

কথা হয় ৫ মাসের শিশু সিয়ামের আম্মু রোক্সনা পারভীনের সাথে , তিনি বলেন,আমার বাচ্ছার ঠান্ডা জ্বর হয়েছে তাই এখানে এসেছি। প্রথম বাচ্ছা তাই আমার তেমন কোন অভিজ্ঞতা  না থাকার কারনে আমি এবার দিয়ে তিন বার কমিউনিটি ক্লিনিকে এসেছি।কোন সমস্যা হলেই এখান থেকে পরামর্শ নিয়ে থাকি। আমি শুধু না, আমাদের গ্রামের সকলেই কোন সমস্যা হলেই কমিউনিটি ক্লিনিকে আসে।

এদিকে রোগীদের লাইন ঠেলে ভিতরে যেয়ে দেখি রোগীদের নানা বিষয়ে পরামর্শ সহ স্বাথ্যসেবা প্রদান করা হচ্ছে। এসময় কথা হয়, স্বাথ্য সহকারী আব্দুল্লাহ আল ফারুক সবুজ, রুখসানা আফরোজ, পরিবার পরিকল্পনা কর্মী রওশানারা ও সিএইস সি পি শারমিন দিলশাদ এর সাথে।কি ধরনের সেবা প্রদান করা হয় জানতে চাইলে তারা বলেন, অন্তঃসত্বা মহিলাদের প্রসব পুর্ব ( প্রতিষেধক টিকাদান) ,প্রসব কালীন এবং প্রসব উত্তর নবজাতকের সেবা, ই পি আই কর্মসৃচী, মহিলা ও শিশুদের  অপুষ্টি দুর করনের জন্য ফল প্রসু  ব্যাবস্থা গ্রহন ও সেবা প্রদান,যক্ষ্মা, ডায়রিয়া সহ অন্যান্য সংক্রমক রোগের সেবা  প্রদান,পরিবার পরিকল্পনা পদ্ধতির বিভিন্ন উপকরন সরবরাহ করা হয়ে থাকে।  নিয়মিত ১০/ ১২ টি বিষয়ের উপর স্বাহ্যসেবা পেয়ে থাকে গ্রামের সাধারন দরিদ্র মানুষেরা ।

এবিষয় উপজেলা স্বাথসয ও পঃপঃ কর্মকর্তা ডাঃ খান হাবিবুর রহমান বলেন, স্বাথ্য সেবা এগিয়ে নিতে কমিউনিটি ক্লিনিক গুলো অব্যহত ভাবে স্বাথ্যসেবা দিয়ে যাচ্ছে।এছাড়া এখান থেকে প্রচুর ঔষাধ দেয়া হচ্ছে ও আমাদের তদারকি নিয়মিত ভাবে থাকায় সাধারন মানুষ তাদের সুবিধামত স্বাহ্যসেবা নিতে পারছে।

শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সায়েদ মোঃ মনজুর আলম বলেন, কমিউনিটি ক্লিনিক গুলো এখন খুবই জনপ্রিয় সেবা মুলক প্রতিষ্টানে পরিনত হয়েছে ।এছাড়া প্রধানমন্ত্রী নিজেই কমিউনিটি ক্লিনিকের সার্বিক বিষয়ে দেখভাল করে থাকেন। তিনি বলেন,শেখ হাসিনার অবদান, কমিউনিটি ক্লিনিক বাচায় প্রান ,এস্লোগান কে সামনে রেখে সারা দেশে কমিউনিটি ক্লিনিকের তৎপরতা ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে।