স্মিথের নেতৃত্বেই বাংলাদেশে অস্ট্রেলিয়া


382 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
স্মিথের নেতৃত্বেই বাংলাদেশে অস্ট্রেলিয়া
আগস্ট ১৫, ২০১৫ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
সিদ্ধান্ত চূড়ান্ত ছিল আগেই। বাকি ছিল আনুষ্ঠানিক ঘোষণা। স্টিভেন স্মিথকে নতুন টেস্ট অধিনায়ক ঘোষণা করে শুক্রবার সে আনুষ্ঠানিকতাই সারল ক্রিকেট অস্ট্রেলিয়া। স্মিথের চেয়ে বরং তাজা খবর ডেভিড ওয়ার্নারের সহঅধিনায়ক হওয়া। আচরণের কারণে যাকে ‘ব্যাড বয়’ দুর্নাম শুনতে হয়, সে ওয়ার্নারই এখন বিশ্বচ্যাম্পিয়ন দলটির অন্যতম ‘নেতা’।

তবে সহঅধিনায়ক বানালেও ওয়ার্নারের ওপর যে বাড়তি সতর্কতা থাকছে, সেটির ইঙ্গিত নির্বাচক কমিটির চেয়ারম্যান রড মার্শের কণ্ঠে, ‘ভবিষ্যতের দিকে তাকিয়েই নেতৃত্বের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডেভিড (ওয়ার্নার) এখন যথেষ্ট পরিপক্ক। অস্ট্রেলিয়া দলের সিনিয়র খেলোয়াড়দের একজন সে। স্মিথকে ভালো সহায়তা দিতে পারবে বলে আশা করি। আমরা বিশ্বাস করি, নেতৃত্বের বাড়তি দায়িত্বকে সে ভালোভাবে ব্যবহার করবে।’

সীমিত ওভারের ক্রিকেটে অসিরা স্মিথ-ওয়ার্নারের যুগে প্রবেশ করতে যাচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন পাঁচ ওয়ানডে সিরিজ দিয়ে। আর সফরের হিসেবে তাদের যাত্রা শুরু হবে সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে। দুটি টেস্ট খেলতে আগামী ২৮ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার ঢাকা আসার কথা। টাইগারদের বিপক্ষে অধিনায়কত্বের অভিষেক হয়েছিল স্মিথের পূর্বসূরি মাইকেল ক্লার্কেরও।

২০১১ সালে বাংলাদেশ সফরের আগে দায়িত্ব কেড়ে নেওয়া হয় অস্ট্রেলিয়াকে পরপর দুই বিশ্বকাপ জেতানো অধিনায়ক রিকি পন্টিংয়ের কাছ থেকে। অসিদের এবার বিশ্বকাপ জিতিয়েছেন মাইকেল ক্লার্কও। তবে চলতি অ্যাশেজ হারের ব্যর্থতা আর বাজে ফর্মের কারণে নিজ থেকেই অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন তিনি।

বিশ্বকাপের আগে ক্লার্ক ইনজুরিতে থাকাবস্থায় ভারপ্রাপ্ত হয়ে অধিনায়কত্বের দায়িত্ব সামলানো স্মিথই এখন চূড়ান্তভাবে তার জায়গায়। ক্লার্কের ডেপুটি হিসেবে কাজ করা ব্র্যাড হাডিন-শেন ওয়াটসনরা বয়স আর ফর্মের কারণে সুবিধাজনক অবস্থায় নেই বিধায় বিবেচনায় আসেননি। স্মিথের সহকারী নির্বাচন নিয়ে তাই ভাবতে হয়েছে নির্বাচকদের। অ্যাশেজ চলাকালীন ইংল্যান্ডের জো রুটকে ঘুষি মেরে নিষিদ্ধ হওয়া আর রোহিত শর্মার সঙ্গে বাদানুবাদে জড়িয়ে ‘ব্যাড বয়’ তকমা পাওয়া ওয়ার্নারকেই বেছে নেওয়া হয়েছে শেষপর্যন্ত। এক্ষেত্রে কাজে লেগেছে আইপিএলের অষ্টম আসরে সানরাইজার্স হায়দরাবাদকে দেওয়া নেতৃত্ব।—সুত্র সমকাল