হংকংয়ের দিকে ধেয়ে যাচ্ছে চীনা যুদ্ধজাহাজ !


286 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
হংকংয়ের দিকে ধেয়ে যাচ্ছে চীনা যুদ্ধজাহাজ !
জুলাই ৪, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
চীনা বিমানবাহী যুদ্ধজাহাজ হংকংয়ের দিকে ক্রমশ ধেয়ে যাচ্ছে। আর এই অবস্থায় নিজেদের যুদ্ধবিমানকে সতর্ক অবস্থায় রাখল তাইওয়ান। চীনা যুদ্ধজাহাজ লায়নিং হংকং ও তাইওয়ানকে বিভক্ত করা সরু জলপথ দিয়ে ক্রমশ এগিয়ে যাচ্ছে। আর এই চীনা রণতরীটির ওপর নজর রাখছে তাইওয়ানের যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ।

কলকাতা টুয়েন্টিফোর’র খবরে বলা হয়েছে, ব্রিটিশ উপনিবেশ থেকে চীনের সঙ্গে যুক্ত হওয়ার ২০তম বার্ষিকী পালনের জন্য লায়নিং বিমানবাহী রণতরীটি হংকং যাচ্ছে। হংকংয়ের সংবাদমাধ্যমের খবর অনুসারে, রণতরীটি শুক্রবার পৌঁছবে। চীনা পিপল’স লিবারেশন আর্মির নৌবাহিনীর মুখপাত্র ইয়াং লিয়াং জানান, রণতরীটি হংকং পৌঁছনোর পর তা জনগণের জন্য উন্মুক্ত করা হবে। এতে চীনা নৌবাহিনীর শক্তির প্রদর্শন হবে।

সোভিয়েত রাশিয়ায় নির্মিত লায়নিং উত্তর চীনের সামরিক বন্দরে নোঙর করা ছিল। শনিবার তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা সীমায় প্রবেশ করে। রবিবার তাইওয়ান প্রণালী দিয়ে তা হংকংয়ের দিকে অগ্রসর হয়। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চীনা রণতরীর ওপর নজর রাখতে যুদ্ধবিমান ও জাহাজ মোতায়েন করা হয়েছে। তবে এখন পর্যন্ত অস্বাভাবিক কিছু ঘটেনি।

তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি নিয়ে যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কে গত কয়েকদিন ধরে উত্তেজনা বিরাজ করছে। চীনের আপত্তি উপেক্ষা করে তাইওয়ানের কাছে ১৪২ কোটি ডলারের সমরাস্ত্র বিক্রির প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ বেইজিং। উল্লেখ্য, চীন তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড মনে করে।