হাঁটুর ব্যথা কমাতে যা করণীয়


206 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
হাঁটুর ব্যথা কমাতে যা করণীয়
আগস্ট ২৫, ২০২০ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

সাধারণত বয়স্কদের হাঁটুর সমস্যা দেখা যায়। তবে শিশু বা তরুণরাও এ সমস্যায় ভোগেন। অনেকেই এ ব্যথার জন্য নিয়মিত ওষুধ খান। তবে অনেক সময় ঘরোয়া উপায়েও এ ব্যথা কমানো যায়। এর জন্য কিছু পদ্ধতি অনুরণ করতে পারেন। যেমন-

আইস প্যাক : তিন-চার টুকরা বরফ তোয়ালেতে জড়িয়ে হাঁটুর ঠিক যে জায়গায় ব্যথা হচ্ছে, সেখানে ১০-১৫ মিনিট চেপে রাখুন। এতে ব্যথা কিছুটা নিরাময় হবে।

ম্যাসাজ থেরাপি : ৩ থেকে ৪ চামচ অলিভ অয়েল গরম করে ব্যথার জায়গায় আলতো হাতে ১০-১৫ মিনিট মালিশ করুন। দিনে দু’-তিনবার এটা করলে আরাম পাবেন।

হিট থেরাপি : গরম পানির মধ্যে ১০-১৫ মিনিট হাঁটু ডুবিয়ে রাখুন। হট ওয়াটার ব্যাগও ব্যবহার করতে পারেন। দিনে দু’-তিনবার এটা করলে ব্যথা নিয়ন্ত্রণে আসবে।

দুধ : দু’কাপ দুধের সঙ্গে এক টেবিল চামচ বাদাম, আখরোটের গুঁড়া ও সামান্য হলুদের গুঁড়া ভালোভাবে ফোটাতে হবে। মিশ্রণের পরিমাণ অর্ধেক হওয়া পর্যন্ত এটা জ্বালাতে হবে। টানা দু’মাস দিনে একবার এই দুধ খেতে হবে। এটি হাঁটু ব্যথা কমানোর ক্ষেত্রে বেশ কার্যকরী।

আদা : রোজ চায়ের সঙ্গে আদা মিশিয়ে খান।এটাও ব্যথা কমানোর জন্য উপকারী।

চলাফেরা করুন : যাদের হাঁটু ব্যথা আছে, তারা কঠিন ব্যায়াম করা থেকে বিরত থাকুন। এর পরিবর্তে ধীরে-সুস্থে এক জায়গায় ঘুরতে পারেন, এটা অনেক বেশি উপকারী। সূত্র : নিউজ এইট্টিন