হাতি মারা যাওয়ায় কোটি টাকা ক্ষতিপূরণ দাবি


437 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
হাতি মারা যাওয়ায় কোটি টাকা ক্ষতিপূরণ দাবি
আগস্ট ১৯, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :

ভারত থেকে আসা বন্য হাতি ‘বঙ্গ বাহাদুর’ মারা যাওয়ার ঘটনায় এক কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করা হয়েছে। হাইকোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ এই রিট আবেদনটি দায়ের করেছেন। আগামী রবিবার এই রিট আবেদনের উপর শুনানি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তিনি।

আউনুস আলী আকন্দ বলেন, সংবিধানের ১৮ (ক) অনুচ্ছেদে বন্যপ্রাণী সংরক্ষণ এবং তার নিরাপত্তা প্রদানের দায়িত্ব সরকারের। কিন্তু হাতিটিকে রক্ষা করতে না পারায় সংবিধান লঙ্ঘিত হয়েছে।

তিনি জানান, এই হাতিটি রক্ষার দায়িত্ব যাদের কাছে ছিল, সেই সব কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে এই এক কোটি টাকা ক্ষতিপূরণ আদায় করে তা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার আবেদন করেছেন তিনি।

হাতিটির মূল্য এক কোটি টাকা তিনি কিভাবে নির্ধারণ করেছেন? এমন প্রশ্নে এ আইনজীবী বলেন, তিনি অনুমানের উপর ভিত্তি করে এ ক্ষতিপূরণের মূল্য নির্ধারণ করেছেন।

ইউনুস আলী আকন্দ তার রিট আবেদনে উল্লেখ করেছেন, হাতিটির উপর বারবার ভুলভাবে চেতনানাশক ব্যবহারের কারণে সেটির মৃত্যু হয়ে থাকতে পারে বলে তিনি ধারণা করছেন। সেজন্যই দায়ী ব্যক্তিদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করা উচিত বলে তিনি উল্লেখ করেন।

আইনজীবী আকন্দ বলেন, ”এই ক্ষতিপূরণ যদি আদায় না করা হয়, তাহলে ভবিষ্যতে অন্য প্রাণীর ক্ষেত্রেও একই ধরনের ঘটনা ঘটতে পারে। বন্যপ্রাণীদের নিরাপত্তাহীনতা তৈরি হবে।”

তিনি বলেন, হাতির মৃত্যুর জন্য ক্ষতিপূরণ আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিলে সেটি একটি নজির হয়ে থাকবে।

যদিও হাতিটি মারা যাবার পর বন বিভাগের কর্মকর্তারা বলেছেন, তারা এটিকে জীবিত উদ্ধারের জন্য যথাসাধ্য চেষ্টা করেছেন। সূত্র: বিবিসি।