হাসি ফুটবে কি টি-টোয়েন্টিতে


101 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
হাসি ফুটবে কি টি-টোয়েন্টিতে
সেপ্টেম্বর ১৩, ২০১৯ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

আইসিসির টি২০ র‌্যাংকিংয়ের সেরা ১০ দলের শেষের নামটি বাংলাদেশ। যা আফগানিস্তানের চেয়ে তিন ধাপ পেছনে আর জিম্বাবুয়ের চার ধাপ ওপরে। যদিও র‌্যাংকিং বা রেকর্ড দিয়ে সব সময় একটি দলকে সঠিক মূল্যায়ন করা যায় না। তার পরও আফগানিস্তানের কাছে টেস্টে স্বাগতিকরা যেভাবে হেরেছে, তাতে করে বাংলাদেশকে ত্রিদেশীয় টি২০ সিরিজে বাকি দুই প্রতিপক্ষের চেয়ে এগিয়ে রাখার ঝুঁকি হয়তো অনেকেই নিতে চাইবে না। তবে গতকাল ট্রফি উন্মোচন অনুষ্ঠানে সাকিব আল হাসানের উচ্ছ্বাস দেখলে যে কারোরই মনে হতে পারে, ফিনিক্স পাখির মতো ভস্ম থেকে জেগে উঠবেই বাংলাদেশ। আফগানিস্তানের কাছে একমাত্র টেস্টের ট্রফিটা হারালেও ত্রিদেশীয় টি২০ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে ক্ষতে প্রলেপ দেওয়ার চেষ্টা

করবেন তারা। ট্রফি উন্মোচন শেষে সাকিবের কাছে একান্তে জানতে চাওয়া হলো টি২০র ট্রফিটা কি বাংলাদেশেই থাকছে? স্বভাবসুলভ হাসি দিয়ে টাইগার অধিনায়ক প্রথমে বিষয়টি এড়িয়ে যেতে চাইলেও পরক্ষণে কী মনে করে বললেন, ‘ওভাই (টাইটেল স্পন্সর) যেহেতু ট্রফিটা আমাদের জন্য বানিয়েছে, রেখে তো দিতেই হবে।’ সাকিব ঠাট্টাচ্ছলে এ কথা বললেও তাদের কাছে এ মুহূর্তে পুরো দেশেরই চাওয়া টি২০ টুর্নামেন্টটির ট্রফি। দু’দিন আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও সাকিবদের ওপর বিশ্বাস রাখতে বলেছেন। সেদিক থেকে বলা যেতেই পারে, চ্যাম্পিয়ন হওয়ার মিশন নিয়েই আজ ত্রিদেশীয় টি২০ টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ।

স্বাগতিকদের জন্য ভালো দিক, এই টুর্নামেন্টের শুরুটা হচ্ছে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে। যারা মাঠে ও মাঠের বাইরের নানা ইস্যু মিলিয়ে এ মুহূর্তে ভালো অবস্থায় নেই। বাংলাদেশের দক্ষিণ আফ্রিকান কোচ রাসেল ডমিঙ্গোও মনে করছেন জিম্বাবুয়ে সেরা ছন্দে নেই। হ্যামিলটন মাসাকাদজারা এই টুর্নামেন্টে খেলতে এসেছেন নিজেদের পুনর্গঠন করতে। বাইরের বিতর্ক পেছনে ফেলে ভালো ক্রিকেট খেলার চেষ্টা হয়তো তারা করবেন। কিন্তু মাঠে ভালো ক্রিকেট খেলতে যে একাগ্রতা ও মনোসংযোগের দরকার হয়, সেটা জিম্বাবুয়ে শিবিরে না থাকারই কথা। বুধবার বিসিবি একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে জিতলেও সাকিবদের মোকাবেলা করে ম্যাচজয়ী পারফরম্যান্স করা খুবই চ্যালেঞ্জিং বটে। বরং প্রিয় ভেন্যু হোম অব ক্রিকেট মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে রাতের ম্যাচে কৃত্রিম আলোয় স্বাগতিকরাই প্রধান্য বিস্তারী পারফরম্যান্স দেখাবে, সে আশা করা যেতেই পারে।

তবে পরিসংখ্যান ও সাম্প্রতিক খেলাগুলো দেখলে টি২০-তে জিম্বাবুয়েকে হেলা করার সুযোগ নেই। দু’দলের নয়বারের মুখোমুখিতে বাংলাদেশের পাঁচ জয়ের বিপরীতে জিম্বাবুয়ের জয় চারটি। ২০১৬ সালে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে চার ম্যাচের সিরিজে জিম্বাবুয়ে কিন্তু হারেনি। টাইগাররা প্রথম দুই ম্যাচ জিতে নিলেও পরের দুই ম্যাচ জেতেন মাসাকাদজারা। যদিও আড়াই তিন বছরের পুরনো রেকর্ড নিয়ে স্বপ্ন দেখা ভাঙা বাঁশিতে সুর তোলার মতোই। গত আড়াই-তিন বছরে বুড়িগঙ্গা দিয়ে কত জলই তো গড়িয়েছে। বাংলাদেশ দলও হয়ে উঠেছে বিশ্বের অন্যতম সেরা দলগুলোর একটি। ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত সংস্করণে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে নিরপেক্ষ ভেন্যু ফ্লোরিডায় ২-১ ব্যবধানে হারিয়ে এসেছেন সাকিবরা। গতবছর ডিসেম্বরে দেশের মাটিতে তিন ম্যাচের সিরিজ ২-১ এ হারলেও দারুণ প্রতিদ্বন্দ্বিতা ছিল খেলায়। গত দুই বছরে দেশে-বিদেশে ১৬টি টি২০ ম্যাচ খেলে পাঁচটিতে জিতেছে টাইগাররা। নিদাহাস ট্রফিতে স্বাগতিক শ্রীলংকাকে পর পর দু’বার হারিয়ে ভারতের সঙ্গে ফাইনালে খেলে রানার্সআপ হয় সাকিবের দল। অল্পের জন্য শিরোপা হাতছাড়া হয় তিন জাতির ওই টুর্নামেন্টে। সেখানে জিম্বাবুয়ে দুই বছরে ১২টি টি২০ ম্যাচ খেলে জিতেছে দুই ম্যাচ। তবে জিম্বাবুয়ের জন্য ভালো দিক হলো, এ বছরও চারটি টি২০ ম্যাচ খেলেছে তারা। সেখানে বাংলাদেশ শেষ টি২০ খেলেছে গত বছরের ডিসেম্বরে।

বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গোর জন্য পুরো সিরিজটাই পর্যবেক্ষণের। এর পরও গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে এলেন এই দক্ষিণ আফ্রিকান। যেখানে নানা প্রশ্নের উত্তর দিতে গিয়ে রক্ষণাত্মক থাকারই চেষ্টা করে গেলেন তিনি। জানালেন, টেস্টে অলস্পিনার তত্ত্বে গেলেও টি২০-তে পেস বোলার খেলবেই। কারণ এই সিরিজ দিয়েই ২০২০ সালের টি২০ বিশ্বকাপ মিশন শুরু করে দিতে চান তিনি, ‘এটা সম্পূর্ণ ভিন্ন একটা ফরম্যাট এবং ভিন্ন কন্ডিশন। এক বছর পর অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ আছে। সেটা মাথায় রেখেই কয়েকজন ফাস্ট বোলার খেলাতে হবেই। পেস বোলার খেলানোটা খুবই গুরুত্বপূর্ণ।’ টাইগার স্কোয়াডে তিনজন পেস বোলার আছেন। মোহাম্মদ সাইফউদ্দিন অলরাউন্ডার কোটায় আর মুস্তাফিজুর রহমান পেস বোলার হিসেবে খেলবেন। মাহমুদুল্লাহ রিয়াদ এবং মোসাদ্দেক হোসেন খেলবেন স্পিন অলরাউন্ডার হিসেবে। আফিফ হোসেনও ভালো স্পিন করেন। সেদিক থেকে বলা যেতে পারে, টি২০-তেও সাকিবের বোলিং পাওয়ার হাউস স্পিননির্ভর। তবে যে বা যারাই খেলেন, আজ জয় দিয়েই ত্রিদেশীয় সিরিজ শুরু করতে চান কোচ রাসেল ডমিঙ্গো, ‘আমরা প্রতিটি ম্যাচই জয়ের জন্য খেলব। তবে টি২০ ম্যাচে যে কোনো দিন যে কোনো দল যে কাউকে হারাতে পারে। তাই আমি নিশ্চয়তা দিতে পারছি না কাল (আজ) জিতবই। তবে আমি এটুকু বলতে পারি, আমরা আমাদের সেরা খেলাটা খেলব।’ ম্যাচ জিততে সেরা খেলাটাই তো দরকার। কারণ স্বাগতিক আর র‌্যাংকিং মিলে জিম্বাবুয়ের বিপক্ষে তারাই তো ফেভারিট। তবে বৃষ্টি বাগড়া দিয়ে বসতে পারে। আজ সন্ধ্যায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।