হিলারিকে সমর্থন দিলেন ৭০ নোবেলজয়ী


289 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
হিলারিকে সমর্থন দিলেন ৭০ নোবেলজয়ী
অক্টোবর ২০, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনকে সমর্থন দিলেন ৭০ নোবেল পুরস্কার বিজয়ী। বিভিন্ন সময়ে বিজ্ঞান, চিকিৎসা শাস্ত্র ও অর্থনীতিতে নোবেলজয়ী ৭০ ব্যক্তি এক খোলা চিঠিতে ভবিষ্যৎ প্রেসিডেন্ট হিসেবে হিলারির প্রতি তাদের সমর্থন জানান। যদিও ওই চিঠিতে ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে কোনো কথা বলা হয়নি।

গত মঙ্গলবার ওই চিঠিতে তারা বলেন, স্ব্বাধীনতার সুরক্ষা এবং সাংবিধানিক সরকার ব্যবস্থা বজায় রাখতে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারির জয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমান পৃথিবীকে বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে, যেগুলো মোকাবেলায় বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণার প্রয়োজনীয়তা সবচেয়ে ভালো হিলারিই বুঝবেন বলেও মনে করেন বিভিন্ন ক্ষেত্রের ওই বিশেষজ্ঞ ব্যক্তিত্বরা। চিঠিতে স্বাক্ষর করা নোবেল বিজয়ীদের মধ্যে রসায়নবিদ পিটার অ্যাগরে, অর্থনীতিবিদ রবার্ট জে. শিলার এবং পদার্থবিদ রবার্ট উডরো উইলসন রয়েছেন।

চিঠিতে বলা হয়, আমাদের এমন একজন প্রেসিডেন্ট প্রয়োজন, যিনি আমাদের দেশে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নকে সমর্থন করবেন এবং এর অগ্রযাত্রার জন্য ব্যবস্থা গ্রহণ করবেন।

১০ লাখ ডলার বাজি, ট্রাম্প হারবেনই : প্রেসিডেন্ট নির্বাচনে হারবেন রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। বিজয়ী হবেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন। এ নিয়ে বিশাল অঙ্কের বাজি ধরেছে বাজি ধরা সংস্থা আইরিশ বুকমেকারস। হিলারিকে হারিয়ে ট্রাম্প জিতে যাবেন_ এমন বাজি ধরে কেউ জিতলে দেওয়া হবে ১০ লাখ ডলার। তাদের মতে, কিছুদিন আগেও দু’জন জনমত জরিপে হাড্ডাহাড্ডি লড়াইয়ে থাকলেও ট্রাম্পের ধারাবাহিক স্ক্যান্ডাল ফাঁস তাকে পেছনে ফেলে দিয়েছে। হিলারি থেকে অনেক দূরত্বে অবস্থান করছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের অনলাইন প্যাডি পাওয়ার মনে করছে, অবশ্যই পরাজিত হবেন ট্রাম্প। ওভাল অফিসে প্রবেশের জন্য নিশ্চয়তা নিশ্চিত করে ফেলেছেন হিলারি। নির্বাচনে ট্রাম্পের জেতার সম্ভাবনা শতকরা মাত্র ১৮ দশমিক ২ ভাগ। কোম্পানিটি এর আগে বারাক ওবামা বিজয়ী হবেন_ এ বিষয়ে বাজিতে সাত লাখ ডলার দিয়েছে বিজয়ীদের। খবর হাফিংটন পোস্ট ও ইনডিপেনডেন্ট