হোম মেড খাবার বিক্রয় করে তারা এখন সফল উদ্যোক্তা


283 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
হোম মেড খাবার বিক্রয় করে তারা এখন সফল উদ্যোক্তা
নভেম্বর ২৭, ২০২০ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::

একবিংশ শতাব্দীর নানাবিধ চ্যালেঞ্জ মোকাবিলা করে এবং বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক বাধা পেরিয়ে নারীরা সমাজে মর্যাদার স্থানে প্রতিষ্ঠিত হতে সর্বদা সচেষ্ট। তবে এ জন্য নারীদের স্বাবলম্বী হতে হবে, হতে হবে আত্মনির্ভরশীল। আর স্বাবলম্বী হওয়ার অন্যতম মাধ্যম হচ্ছে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা। বর্তমান বাংলাদেশের অগ্রযাত্রায় নারীদের অবদান অনস্বীকার্য। দেশের অনেক নারী আজ তাঁদের শিক্ষা, প্রশিক্ষণ ও সৃষ্টিশীল কর্মের সর্বোত্তম প্রয়োগের মাধ্যমে নিজেদের সফল নারী উদ্যোক্তা হিসেবে গড়ে তুলেছেন।
বর্তমান বিশ্ব ও মানব সম্প্রদায় আজ এক ভয়াবহ বিপর্যয়ের মধ্যে পতিত। কোভিড-১৯ (করোনাভাইরাস) নামক রোগের কারণে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে এবং কর্মযজ্ঞে স্থবিরতা বিরাজ করছে। অদ্যাবধি এই রোগের কোনো ওষুধ বা টিকা আবিষ্কার না হওয়ায় স্বাস্থ্যবিধি মেনে চলা এবং ঘরবদ্ধ (লকডাউন) থাকাই নিজেকে রক্ষার অন্যতম উপায়। কিন্তু দীর্ঘমেয়াদি এই লকডাউন মানুষের, বিশেষ করে নারী, শিশু ও বয়স্কদের নানাবিধ মানসিক সমস্যা তৈরির আশঙ্কা সৃষ্টি করছে। পাশাপাশি কর্মহীনতার জন্য পরিবারের আর্থিক উপার্জন কমে যাচ্ছে। তাই বিদ্যমান পরিস্থিতির সঙ্গে আমাদের খাপ খাওয়াতে হবে, করোনার তৈরি হুমকি থেকে কর্মের নতুন সুযোগ খুঁজতে হবে। লকডাউনের সময়টা কাজে লাগিয়ে ঘরে ঘরে উদ্যোক্তা তৈরি করতে হবে, আর এ ক্ষেত্রে নারীদের এগিয়ে আসতে হবে। তাঁরা নিজেদের শিক্ষা, প্রতিভা ও মননশীলতা কাজে লাগিয়ে একেকজন নারী উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে পারেন।
আশার কথা হলো এখন অনেক নারীই নিজে কিছু করার প্রেরণা থেকে কখনো এককভাবে, কখনো দলবদ্ধ হয়ে ইন্টারনেট বা সামাজিক যোগাযোগমাধ্যমের সাহায্য নিয়ে অনলাইন ব্যবসা করছেন, যা বর্তমান প্রেক্ষাপটে যুগোপযোগী এবং বাংলাদেশে খুব জনপ্রিয়তাও পাচ্ছে।
সাতক্ষীরার প্রেক্ষাপটে ফেইসবুক ভিত্তিক গ্রুপ সাতক্ষীরা অনলাইন শপ একটি জনপ্রিয় মাধ্যম হয়ে দাঁড়িয়েছে উদ্যোক্তাদের জন্য। এই গ্রুপের মাধ্যমে উদ্যোক্তারা পণ্য কেনাবেচা করতে পারছেন, দাঁড়াতে পারছেন নিজের পায়ে। এখানে শত শত নারী একত্রিত হয়ে কাজ করছেন। তারা এই প্ল্যাটফর্মে থেকে তাঁদের হতাশা কাটিয়ে সুন্দর ভবিষ্যতের পরিকল্পনা করছেন।’

শেখ ইমরান হোসেন আছেন সাতক্ষীরা অনলাইন শপ গ্রুপের এডমিন হিসাবে। তিনি প্রায় ৫ শত সদস্যের জন্য অনুপ্রেরণা হিসেবে পরিচিত। স্টার্টআপ থেকে শুরু করে পণ্য ডেলিভারি দেওয়া পর্যন্ত কীভাবে ব্যবসা পরিচালনা করতে হবে, তা তিনি হাতে-কলমে ধরে বুঝিয়ে দিচ্ছেন। তাঁর সঙ্গে হেঁটে অনেক উদ্যোক্তাই অনেক এগিয়ে এসেছেন। তাঁদের মধ্যে অন্যতম তানজীনা আহমেদ মৃদুলা, রাহাত জাহান নাছিম, জাহানারা শিল্পী, আল আসমা উল হুসনা ও সুলতানা মেঘা। তারা সবাই ঘরে তৈরী বিভিন্ন ধরনের রকমারি কেক, মিষ্টি, হালুয়া, পায়েশ, ফাস্ট ফুড খাবার তৈরী করে সাতক্ষীরা অনলাইন শপ গ্রুপে বিক্রয় করে থাকেন। সমাজের অন্য নারীদের জন্য তারা অনুকরণীয় হিসাবে গণ্য হচ্ছেন। একজন সফল ব্যবসায়ী হিসাবে সমাজের বুকে মাথা তুলে দাঁড়ানোর আশাবাদ ব্যক্ত করেছেন তারা।