হোয়াইটওয়াশ এড়াতে পারলো না বাংলাদেশ


379 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
হোয়াইটওয়াশ এড়াতে পারলো না বাংলাদেশ
ডিসেম্বর ৩১, ২০১৬ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ খুঁইয়ে বসা বাংলাদেশের লক্ষ্য ছিল তৃতীয় ও শেষ ম্যাচে জিতে হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচা। কিন্তু মিডল অর্ডারদের ব্যর্থতায় বড় সংগ্রহ করতে সক্ষম না হওয়ায় ২৮ মাস পর হোয়াইটওয়াশের স্বাদ পেল মাশরাফি বাহিনী। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৪ সালের আগস্টে সর্বশেষ হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ।

আজ শনিবার নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে নয় উইকেট হারিয়ে ২৩৭ রানের টার্গেট দেয় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে মোস্তাফিজুর রহমানের বলে নিল ব্রুমের ক্যাচটি স্লিপে ধরতে ব্যর্থ হন ইমরুল কায়েস। তখন তিনি একটি রানও করেননি। জীবন পাওয়ার পর ব্রুম খেললেন ৯৭ রানের এক অসাধারণ ইনিংস।

অথচ ৮ উইকেটে জয় পাওয়া এই ম্যাচের শুরুতেই ধাক্কা খেয়েছিল কিউইরা। দলের ১০ রানেই টম ল্যাথাম ফিরেছিলেন মোস্তাফিজের বলে এলবিডব্লু হয়ে। এর পরপরই হ্যামস্ট্রিংয়ের চোটে মাঠ ছাড়েন মার্টিন গাপটিল। ফলে কিছুটা বিপর্যয়ে পড়া দলকে টেনে তুললেন অধিনায়ক কেন উইলিয়ামসন ও নিল ব্রুম। ব্রুম (৯৭) মোস্তাফিজের বলে হলেও উইলিয়ামসন শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৯৫ রানে।

এর আগে নেলসনের স্যাক্সটন ওভালে টস জিতে আগে ব্যাট করতে নেমে তামিম ইকবাল ও ইমরুল কায়েসের ১০২ রানের ওপেনিং জুটিতে দুর্দান্ত সূচনা পাওয়া সত্ত্বেও ৫০ ওভারে ৯ উইকেটে মাত্র ২৩৬ রান তুলতে সক্ষম হয় সফরকারীরা। কিন্তু মাঝের ধসে এলোমেলো হয়ে পড়ে টপঅর্ডার। ১৭৯ রানে ৭ উইকেট হারিয়ে বসে। শেষ দিকে নুরুল হাসান সোহানের ৪৪ ও মাশরাফি বিন মর্তুজার ব্যাটে আসা ১৮ রানের ইনিংসে মাঝারিমানের পুঁজি পায় বাংলাদেশ।

কিউই পেসার জেমস নিশাম ও ম্যাট হেনরি নিয়েছেন দু’টি করে উইকেট। একটি করে উইকেট নিয়েছেন টিম সাউদি, জিতেন প্যাটেল, কেন উইলিয়ামসন, জেমস নিশাম ও মিচেল স্যান্টনার।

ফলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নেওয়া স্বাগতিক নিউজিল্যান্ড আজ ২৩৭ রানের সহজ লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেটের বড় জয় পায়।

বাংলাদেশ: ৫০ ওভারে ২৩৬/৯ (তামিম ৫৯, ইমরুল ৪৪, সাব্বির ১৯, মাহমুদউল্লাহ ৩, সাকিব ১৮, মোসাদ্দেক ১১, নুরুল ৪৪, তানবীর ৩, মাশরাফি ১৪, তাসকিন ৪*, মুস্তাফিজ ০*; সাউদি ১/৪৫, প্যাটেল ১/৪০, হেনরি ২/৫৩, নিশাম ১/২৮, স্যান্টনার ২/৩৮, উইলিয়ামসন ১/২৪)।
নিউ জিল্যান্ড: ৪১.২ ওভারে ২৩৯/২ (গাপটিল আহত অবসর ৬*, ল্যাথাম ৪, উইলিয়ামসন ৯৫*, ব্রুম ৯৭, নিশাম ২৮*; মাশরাফি ০/৩৬, মুস্তাফিজ ২/৩২, তাসকিন ০/৪১, সাকিব ০/৫৫, তানবীর ০/২০, সাব্বির ০/২০, মোসাদ্দেক ০/২৬, মাহমুদউল্লাহ ০/৬)।

ফল: নিউ জিল্যান্ড ৮ উইকেটে জয়ী

সিরিজ: নিউ জিল্যান্ড ৩-০তে জয়ী

ম্যান অব দা ম্যাচ: কেন উইলিয়ামসন