সাতক্ষীরায় ১০০১ শিক্ষার্থীর বৃত্তি লাভ : শীর্ষে সদর উপজেলা


460 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় ১০০১ শিক্ষার্থীর বৃত্তি লাভ : শীর্ষে সদর উপজেলা
এপ্রিল ১৩, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নাজমুল হক ::
সাতক্ষীরায় ১ হাজার ১ জন শিক্ষার্থী প্রাথমিক বৃত্তি লাভ করেছে। এর মধ্যে ৪০০ জন শিক্ষার্থী ট্যালেন্টপুলে, ৫৯৫ জন সাধারণ গ্রেডে এবং ৬ জন সম্পূরক বৃত্তি লাভ করেছে। বৃত্তিপ্রাপ্তের তালিকায় জেলা শীর্ষ আছে সদর উপজেলা। আর পিছিয়ে আছে দেবহাটা উপজেলা। এবার থেকে সাধারণ গ্রেডে বৃত্তি প্রাপ্তরা ২২৫ টাকা এবং ট্যালেন্টপুলে প্রাপ্তরা ৩০০ টাকা করে পাবেন। বৃত্তিপ্রাপ্ত সকল শিক্ষার্থী ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত বৃত্তি সুবিধা ভোগ করবে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, ঝরে পড়া রোধ, উপস্থিতি বাড়ানো, মেধার স্বীকৃতি ও সুষম মেধা বিকাশের লক্ষ্যে সমাপনী পরীক্ষার উপর ভিত্তি করে উপজেলাভিত্তিক বৃত্তি দিয়ে আসছে সরকার। আগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার জন্য আলাদা পরীক্ষা নেওয়া হতো। ২০১০ সাল থেকে সমাপনী পরীক্ষা চালুর পর এ পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকেই উপজেলাভিত্তিক বৃত্তি দেওয়া হচ্ছে।
মঙ্গলবার ঘোষিত বৃত্তির ফলাফলে জেলার ৭টি উপজেলা থেকে ১ হাজার ১ জন শিক্ষার্থী প্রাথমিক বৃত্তি লাভ করেছে। জেলার আশাশুনি উপজেলায় সাধারণ গ্রেডে ৬৯ জন এবং ট্যালেন্টপুলে ৫৬ জন, কলারোয়া উপজেলায় সাধারণ গ্রেডে ১২৩ জন, ট্যালেন্টপুলে ৫২ এবং সম্পূরক বৃত্তি লাভ করেছে ৬ জন। তালা উপজেলায় সাধারণ গ্রেডে ৭৫ জন এবং ট্যালেন্টপুলে ৬২ জন, দেবহাটা উপজেলায় সাধারণ গ্রেডে ৩৩ জন এবং ট্যালেন্টপুলে ২৩ জন, শ্যামনগর উপজেলায় সাধারণ গ্রেডে ৭৫ জন এবং ট্যালেন্টপুলে ৬৮ জন এবং সদর উপজেলায় সর্বাধিক সাধারণ গ্রেডে ১৪৫ জন এবং ট্যালেন্টপুলে ৮৬ জন বৃত্তি লাভ করেছে।
সূত্র আরো জানায়, বৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী পূর্বের তুলনায় আরো বেশি সুবিধা পাবে। ৬ষ্ঠ-৮ম শ্রেণি পর্যন্ত সরকারের বিশেষ আর্থিক সুবিধাও থাকছে তাদের জন্য।
প্রসঙ্গত, এ বছর সারা দেশে সাধারণ কোটায় ৪৯ হাজার ৫শ’ শিক্ষার্থীর মধ্যে সাত হাজার ৯শ’ ৪৬টি ইউনিয়ন পরিষদ-পৌরসভার ওয়ার্ডে প্রতিটিতে ৬টি (৩ জন ছাত্র ও ৩ জন ছাত্রী) করে মোট ৪৭ হাজার ৬শ’ ৭৬টি বৃত্তি দেওয়া হয়েছে। অবশিষ্ট এক হাজার ৮শ’ ২৪টি বৃত্তি থেকে প্রতিটি উপজেলা/থানা থেকে আরও ৩টি (১ জন ছাত্র, ১ জন ছাত্রী ও উপজেলা মেধার ভিত্তিতে ১ জন) করে ৫০৯টি উপজেলা-থানায় মোট এক হাজার ৫শ’ ২৭টি সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে। বাকি ২শ’ ৯৭টি সাধারণ বৃত্তি থেকে প্রতিটি জেলায় আরও ৪টি (২ জন ছাত্র ও ২ জন ছাত্রী) করে ৬৪ জেলায় ২শ’ ৫৬টি বৃত্তি বণ্টন করা হয়েছে।