১২৮ বছর পর বিরল রেকর্ড টাইগারদের


389 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
১২৮ বছর পর বিরল রেকর্ড টাইগারদের
ডিসেম্বর ১, ২০১৮ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
টেস্ট-ওয়ানডে হোক কিংবা টি২০ ক্রিকেট, বাংলাদেশ দল ভালো খেলবে আর রেকর্ড হবে না তা কি হয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের কেবল দুই দিন গেছে। এরই মধ্যে বিরল দুই রেকর্ড করে ফেলেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের উইকেট যেভাবে মুড়ির মতো তুলে নিচ্ছেন টাইগার স্পিনাররা তাতে অপেক্ষা করছে আরও রেকর্ড।

বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে ৫০৮ রানের ইনিংস খেলেছে। টাইগারদের এটা টেস্টে সপ্তম সর্বোচ্চ রান। এই রান করার পথে বাংলাদেশের ১১ ব্যাটসম্যানই দুই অঙ্ক ছোঁয়া রান করেছেন। সর্বোচ্চ রান মাহমুদুল্লাহর ১৩৬ আর সর্বনিন্ম নাঈম হাসানের অপরাজিত ১২ রান। টেস্টে এ নিয়ে মাত্র ১৪ বার ঘটল এমনটা। টেস্ট খেলুড়ে ১২ দলের মধ্যে ষষ্ঠ দল হিসেবে এটা করতে পারেছে বাংলাদেশ দল।

এরপর ব্যাটে নামা ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের শুরুতে ধস লাগিয়ে দেয় বাংলাদেশ বোলাররা। মাত্র ২৯ রানে তুলে নেয় প্রতিপক্ষের ৫ উইকেট। আগের টেস্টে ৪৪ রানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ উইকেট তুলে নেয় বাংলাদেশ। সেটাই ছিল কমরানে ৫ উইকেট নেওয়ার রেকর্ড।

এদিকে আসল রেকর্ডের কথা বলার এখনও বাকি। বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যানকেই বোল্ড করে দিয়েছে। টেস্টে এমন ঘটনা ঘটল মাত্র তিনবার। সর্বশেষ ১২৮ বছর আগে কোন দলের প্রথম পাঁচ ব্যাটসম্যানই বোল্ড হওয়ার ঘটনা ঘটে। ১৮৯০ সালে সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের প্রথম পাঁচ ব্যাটসম্যানই বোল্ড হয়। তার আগে অস্ট্রেলিয়ার টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যানকে বোল্ড করে ইংল্যান্ড। সেটা ১৮৭৯ সালের ঘটনা।

বাংলাদেশের এই রেকর্ডটা তাই বিশেষই বলতে হবে। টাইগারদের এই রেকর্ডটা আবার আগের দুই রেকর্ডের থেকে একটু আলাদাও। এই প্রথম কোন দলের প্রথম পাঁচ ব্যাটসম্যানকে বোল্ড করলেন স্পিনাররা। এর আগে শুধু স্পিন ঘূর্ণিতে কোন দলের শুরুর পাঁচ ব্যাটসম্যান বোল্ড হননি। এছাড়া বাংলাদেশের সামনে সুযোগ আছে প্রথমবারের মতো প্রতিপক্ষকে ফলোঅন করানোর।