১৫০০ ভ্রমণসঙ্গী নিয়ে ইন্দোনেশিয়া সফরে যাচ্ছেন সৌদি বাদশাহ!


314 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
১৫০০ ভ্রমণসঙ্গী নিয়ে ইন্দোনেশিয়া সফরে যাচ্ছেন সৌদি বাদশাহ!
ফেব্রুয়ারি ২৪, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ সৌদ ইন্দোনেশিয়া সফর করছেন। মার্চের ১ থেকে ৯ মার্চ তিনি ইন্দোনেশিয়ায় অবস্থান করবেন। বাদশাহর উদ্ধৃতি দিয়ে ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যম জাকার্তা পোস্ট এ খবর প্রকাশ করেছে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে রাষ্ট্রীয় সাক্ষাতের মাধ্যমে শুরু হবে সৌদি বাদশাহর সফর। এ সফরে বাদশাহর সঙ্গে থাকছেন প্রায় দেড় হাজার সফরসঙ্গী। ১-৩ মার্চ  ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন বিশ্বের অন্যতম প্রভাবশালী এ ব্যক্তিত্ব। ৪ থেকে ৯ মার্চ বাদশাহ সালমান ইন্দোনেশিয়ায় পর্যটকদের অন্যতম আকর্ষণ বালিতে অবস্থান করবেন।

১৯৭০ সালের পর এই প্রথম কোনো সৌদি বাদশাহ ইন্দোনেশিয়ার সফর করছেন। ইন্দোনেশিয়ার মন্ত্রণালয় সচিব প্রামোনো আনুং এটিকে ‘ঐতিহাসিক সফর’ হিসেবে আখ্যা দিয়েছেন। তিনি জানান, এই সফরে সৌদি বাদশাহকে ইন্দোনেশিয়ার সর্বোচ্চ সম্মানজনক পদকে ভূষিত করা হবে। এর আগে সৌদি সফরের সময় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকেও সর্বোচ্চ সম্মাননা দেয়া হয়েছিল।

প্রামোনো আনুং জানান, সৌদি বাদশাহর ইন্দোনেশিয়া সফরকালে ২৫ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক মূল্যের চুক্তি হতে পারে আশা করছেন জোকো উইদোদো।

বিমানবন্দরে সৌদি বাদশাহকে স্বাগত জানাবেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নিজেই। প্রথমবারের মতো কোনো রাষ্ট্রীয় অতিথিকে স্বাগত জানানোর জন্য বিমানবন্দরে যাবেন তিনি। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টরা কখনই এমনটা করেন না। প্রামোনো আনুং বলেন, আমরা এবার এটা করছি। কারণ জোকো উইদোদো যখন সৌদি আরব সফরে গিয়েছিলেন তখন স্বয়ং সৌদি বাদশাহ উপস্থিত থেকে বিমানবন্দরে তাকে স্বাগত জানিয়েছিলেন। তাদের সম্পর্ক খুবই মজবুত ও গভীর। ইন্দোনেশিয়ায় বাদশাহর সফর আমাদের জন্য অনেক বেশি সম্মানের। এটি সৌদি রাজ্য ও ইন্দোনেশিয়া সরকারের মধ্যেকার ঘণিষ্ঠ সম্পর্কের প্রমাণ।