২১ আগষ্ট গ্রেনেড মামলা : পুলিশের সাবেক দুই ডিসি কারাগারে


207 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
২১ আগষ্ট গ্রেনেড মামলা : পুলিশের সাবেক দুই ডিসি কারাগারে
জানুয়ারি ২৮, ২০১৯ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

ভয়াবহ একুশে আগষ্ট গ্রেনেড হামলার দুই মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি পুলিশের সাবেক দুই ডিসি মো. ওবায়দুর রহমান ও সাইদ হাসানকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

সোমবার ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে দুইজন আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। বিচারক শাহেদ নূর উদ্দিন আবেদনের ওপর শুনানি শেষে তাদের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

২০০৪ সালে ২১ আগষ্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসীবিরোধী সমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় বিএনপি-জামায়াত জোট সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বিএনপি নেতা লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দেন একই ট্রাইব্যুনাল।

গত বছরের ১০ অক্টোবর ওই রায়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

এছাড়া এ মামলার আসামি ১১ পুলিশ ও সেনা কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন। মামলার রায়ে এ দুই আসামি পলাতক অবস্থায় দণ্ডবিধির ২১২ ধারায় মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডে অভিযুক্ত আসামিদের প্রশ্রয় দেওয়া এবং ২১৭ ধারায় অপরাধীদের শাস্তি হতে বাঁচানোর চেষ্টার অভিযোগে ও ২০১ ধারায় অপরাধীকে বাঁচানোর জন্য সাক্ষ্য-প্রমাণ অদৃশ্য করার অভিযোগে প্রত্যেক ধারায় ২ বছর করে কারাদণ্ড দেন ট্রাইব্যুনাল। রায়ে প্রত্যেক ধারার সাজা একযোগে চলবে বলে উল্লেখ করা হয়।