২৬ মার্চ উপলক্ষ্যে সাতক্ষীরা জেলা প্রশাসনের বর্নাঢ্য আয়োজন


469 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
২৬ মার্চ উপলক্ষ্যে সাতক্ষীরা জেলা প্রশাসনের বর্নাঢ্য আয়োজন
মার্চ ২৫, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নাজমুল আলম মুন্না ::
২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয়  দিবস আমাদের জাতীয় জীবনে এক গৌরবোজ্জ্বল দিন। ২৬ মার্চ ১৯৭১ বিশ্বের মানচিত্রে সৃষ্ট হয় এক স্বাধীন বাংলাদেশের, যা বাঙ্গালি জাতীকে এনে দেয় আত্মপরিচয়ের ঠিকানা ও  বাঙ্গালির অহংকারের দিন।
এই মহান বিজয়ের দিনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতা এবং স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহিদ, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সংগঠক-সমর্থকসহ সকল স্তরের জনগণকে-যাঁদের অসামান্য অবদান ও মহান আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের প্রিয় মাতৃভূমি লাল-সবুজের বাংলাদেশ।
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৭ যথাযোগ্য মর্যাদায় উদ্যাপন উপলক্ষ্যে সাতক্ষীরা জেলা প্রশাসন গ্রহন করেছে বর্নাঢ্য আয়োজন। যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি স্বাধীনতা সেই সব বীর সেনাদেরকে শ্রদ্ধায় এবং স্মরনে সাতক্ষীরা জেলা প্রশাসনের বিভিন্ন কর্মসূচী তুলে ধরা হলো। ২২ মার্চ বুধবার  সকাল ১০ টায় সদর উপজেলা মিলনায়তনে শিশুদের চিত্রাংকন ও কুইজ প্রতিয়োগিতা, সকাল ১০.৩০ মিনিটে সদর উপজেলা মিলনায়তনে সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, ২৪ মার্চ শুক্রবার সকাল ৯ টায় সাতক্ষীরা সরকারি কলেজ মাঠে জেলা প্রশাসন সাতক্ষীরা বনাম সাতক্ষীরা পৌরসভা টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচ।
২৬ মার্চ রবিবার প্রত্যুষে শহীদ আব্দুর রাজ্জাক পার্ক সাতক্ষীরায় ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে দিবসের শুভ সূচনা। সূর্যদয়ের সাথে সাথে সকল সরকারী, আধা সরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, দোকান পাট, বাসভবন ও অন্যান্য সকল ব্যবসা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন।
সকাল ৮ টায় সাতক্ষীরা স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন, মার্চ পাস্ট, শরীর চর্চা প্রদর্শনী ও ডিসপ্লে সকাল ৯ টায় সাতক্ষীরা স্টেডিয়ামে রক্তদান কর্মসূচী, সকাল ১১ টায় শহীদ আব্দুর রাজ্জাক পার্ক সংলগ্ন মাজারে শহীদ আব্দুর রাজ্জাকের মাজার জিয়ারতসহ সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত। সকাল ১১.১৫ টায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান ও আলোচনা সভা, বেলা ১২.৩০ টায় সাতক্ষীরা পৌর দিঘিতে সাতার ও হাঁস ধরা প্রতিযোগিতা, বাদ জোহর সকল মসজিদ (কেন্দ্রিয়ভাবে কালেক্টরেট) জামে মসজিদে মিলাদ মাহফিল ও কোরআন খানি, ঐদিন সুবিধামত সময়ে সকল মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে জাতীর শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে আলোচনা এবং মুক্তিযুদ্ধে শহীদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ প্রার্থনা। দুপুর ১.৩০ মিনিটে কারাগার, হাসপাতাল, সরকারি শিশু পরিবার ও এতিম খানাসমূহে উন্নতমানের খাবার পরিবেশন।
বিকাল ৩ টায় সাতক্ষীরা স্টেডিয়ামে ভলিবল ও  বিকাল ৩.৪৫ মিনিটে কাবাডি প্রতিযোগিতা, বিকাল ৪ টায় সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে মহিলাদের আলোচনা সভা ও ক্রীড়া অনুষ্ঠান, বিকাল ৪.৩০ মিনিটে সাতক্ষীরা স্টেডিয়ামে সাতক্ষীরা জেলা প্রশাসন ও পৌরসভা একাদশ এর মধ্যে সৌখিন ফুটবল প্রতিযোগিতা, ঐদিন সুবিধামত সময়ে সাতক্ষীরা টেনিস মাঠে স্বাধীনতা দিবস টেনিস টুর্নামেন্ট, সন্ধায় গুরুত্বপূর্ণ সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবন স্থাপনায় আলোকসজ্জা, মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে  ধরে  ইটাগাছা বাজার মোড়, খুলনা রোড মোড়, পিএন স্কুল মোড় ও নিউ মার্কেট মোড়ে প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী, সন্ধা ৭ টায় কেন্দ্রিয় শহীদ মিনারে পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্টান।
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৭ উপলক্ষ্যে জেলা প্রশাসন সাতক্ষীরার সকল কর্মসূচীতে যথাসময়ে উপস্থিত থাকার জন্য সকল সরকারি, বে-সরকারী, স্বায়ত্বশাসিতসহ সকল শ্রেনী পেশার কর্মকর্তাদের বিশেষভাবে অনুরোধ করেছেন সাতক্ষীরা জেলা প্রশাসন।