৩৬ যুদ্ধবিমান ক্রয়ে ভারত-ফ্রান্স চুক্তি


340 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
৩৬ যুদ্ধবিমান ক্রয়ে ভারত-ফ্রান্স চুক্তি
জানুয়ারি ২৬, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
৬৮ হাজার কোটি রুপিতে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কিনতে ফ্রান্সের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করল ভারত। গতকাল সোমবার নয়াদিলি্লর হায়দরাবাদ হাউসে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর পরই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ ঘোষণা দেন। তবে এই চুক্তির অর্থের বিষয়টি নিষ্পত্তি হওয়ার পরই চূড়ান্ত হবে। ফরাসি প্রেসিডেন্টের তিন দিনের সফরে এরই মধ্যে ভারতে আগামী পাঁচ বছরে শিল্প খাতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগের আশ্বাস দিয়েছে ফ্রান্স। এদিকে আজ ভারতের ৬৭তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দেশজুড়ে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ দিবসে প্রধান অতিথি থাকবেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। কুচকাওয়াজে ভারতে সেনাবাহিনীর সঙ্গে ফ্রান্সের সামরিক ব্যান্ডদলও অংশগ্রহণ করছে।
গতকাল সোমবার রাষ্ট্রপতি ভবনে প্রণব মুখার্জির উপস্থিতিতে সন্ত্রাসবাদ প্রসঙ্গে ফ্রাঁসোয়া ওলাঁদ বলেন, ‘ভারত ও ফ্রান্সের মতো দেশে সবসময় হামলার আশঙ্কা রয়েছে।’ তিনি বলেন, ‘আমার ভারত সফরের অন্যতম কারণ হলো দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় করার মাধ্যমে সন্ত্রাসের বিরুদ্ধে একজোট হয়ে রুখে দাঁড়ানো।’
ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী প্যারিস হামলায় জড়িতদের নিয়ে ভিডিও প্রকাশের ঘটনাকে ইঙ্গিত করে গতকাল ওলাঁদ বলেন, ‘যত হুমকিই আসুক না কেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই থেকে ফ্রান্স কখনও পিছপা হবে না।’
গতকাল রাফায়েল যুদ্ধবিমান ক্রয়সহ ১৪টি চুক্তি স্বাক্ষর হয়। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করেন, এই যুদ্ধবিমান ক্রয় বিশ্বের বৃহত্তম প্রতিরক্ষা চুক্তি।
হায়দরাবাদ হাউসের যৌথ সংবাদ সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট ঘোষণা দেন, আগামী এক বছরের মধ্যে ফ্রান্স ভারতকে ছয়টি পরমাণু চুলি্ল দেবে। মহারাষ্ট্রের জায়েতপুরে যৌথ উদ্যোগে একটি বৃহৎ পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি আগেই হয়েছিল। এবার তার বাস্তবায়ন শুরু হবে। ফ্রান্স ও ভারতের সন্ত্রাসবাদবিরোধী সহযোগিতারও যৌথ ঘোষণা দেওয়া হয়। ঘোষণাপত্রে পাকিস্তানে আশ্রিত জঙ্গি সংগঠন জয়শ-ই-মোহম্মদ, লস্কর-ই-তৈয়্যবা ও হাক্কানি গোষ্ঠীকে নির্মূলের অঙ্গীকার করা হয়।
পরে বিকেলে ফরাসি প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী মোদি মেট্রোরেলে চেপে গুরগাঁও যান। সেখানে বাংলাদেশসহ বিশ্বের ২১২টি দেশের মধ্যে সস্তায় সৌর বিদ্যুৎ উৎপাদনের যে আন্তর্জাতিক মোর্চা তৈরির সিদ্ধান্ত প্যারিসে জলবায়ু সম্মেলনে হয়েছিল, তার প্রধান দপ্তরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ওলাঁদের সঙ্গে নয়াদিলি্লতে বৈঠক ও সমঝোতা চুক্তির পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, এখনও আর্থিক হিসাব-নিকাশ বিস্তারিতভাবে প্রস্তুত করা হয়নি। ওলাঁদ বলেন, ‘রাফায়েল চুক্তি একটি সুপরিকল্পিত পদক্ষেপ। আশা করা যায় দু’দিনের মধ্যেই এর আর্থিক বিষয়টি বিস্তারিতভাবে উপস্থাপন সম্ভব হবে।’ সোমবার সকালে ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার অব কমার্স এবং শিল্প, অর্থমন্ত্রী মিশেল স্যাপিন বলেন, ফরাসি কোম্পানিগুলো আগামী পাঁচ বছরে ভারতে প্রধানত শিল্প খাতে এক হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে।
প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ভারতজুড়ে কড়া নিরাপত্তা
ভারতে কাল ৬৭তম প্রজাতন্ত্র দিবস। এ উপলক্ষে দেশজুড়ে কড়া নিরাপত্তা নেওয়া হয়েছে।
ভূমি থেকে আকাশ পর্যন্ত কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। স্পর্শকাতর স্থানে প্রবেশ ও বেরিয়ে আসার পয়েন্টে ব্যারিকেড দিয়ে রাখা হয়েছে। মেট্রো, বিপণিবিতান, রেলওয়ে স্টেশন ও আন্তঃবাস টার্মিনালসহ গুরুত্বপূর্ণ স্থানে ৪০ হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছে।