৪১৯ যাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে প্রথম হজ ফ্লাইট


145 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
৪১৯ যাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে প্রথম হজ ফ্লাইট
জুলাই ৪, ২০১৯ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চলতি মৌসুমের প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়েছে। বৃহস্পতিবার সকাল সোয়া ৭টার দিকে ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমানের বিজি-৩০০১ নম্বর ফ্লাইটটি সৌদি আরবের উদ্দেশে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ এ সময় বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানান।

একইদিনে হজ-ফ্লাইট বিজি-৩১০১ সকাল এগারটা ১৫ মিনিটে, বিজি-৩২০১ বিকাল ৩টা ১৫ মিনিটে, বিজি-৩৩০১ রাত ৯টা ১৫ মিনিটে এবং শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ৮টা ১৫ মিনিটে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে। চট্টগ্রাম এবং সিলেট থেকেও এবছর যথাক্রমে ১৯টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে।

এবার হজ যাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানের নিয়মিত শিডিউল ফ্লাইটেও হজ্জ-যাত্রীরা পবিত্র ভূমি জেদ্দায় যাবেন।

ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল হবে আনুমানিক ৭ ঘণ্টা। দুই মাসব্যাপী হজ্জ-ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট পরিচালনা করা হবে। হজ ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-জেদ্দা উভয় স্থানেই বিশেষ ব্যবস্থার আয়োজন করেছে।

এ বছরই প্রথমবারের মতো বাংলাদেশ ইমিগ্রেশনের পাশাপাশি সৌদি আরবের ইমিগ্রেশন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হবে। ৬০ হাজার থেকে ৬৫ হাজার হজযাত্রীর সৌদি অংশের ইমিগ্রেশন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সম্পন্ন হবে। এতে বিপুলসংখ্যক হজযাত্রীকে জেদ্দা বিমানবন্দরে ইমিগ্রেশনের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না।

তবে সার্ভার ত্রুটির কারণে আজকের প্রথম ফ্লাইটে সৌদি আরবের ইমিগ্রেশন সম্পন্ন করা যায়নি।

বিমানবন্দরে বিমান প্রতিমন্ত্রী জানান, এই সমস্যা আরও কয়েকটি দেশে হয়েছে। আজকের পরবর্তী ফ্লাইটগুলোতে যেন এ সমস্যা না হয়, সেজন্য কাজ চলছে।

বাংলাদেশ থেকে এ বছর প্রায় এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ-যাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন।

এবছর হজ-ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে বিমানে যাবেন মোট ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ ব্যালটি আর ৫৬ হাজার ৪০১ নন-ব্যালটি হজ যাত্রী যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

আগামী ৫ আগস্ট পর্যন্ত হজপূর্ব ফ্লাইট চলবে। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ১৭ আগস্ট থেকে, যা চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।