শিক্ষার্থীদেরকে গড়ে তুলতে পারলে তারাই দুর্নীতি দমনে ভূমিকা রাখবে : সাতক্ষীরায় দুদক চেয়ারম্যান


2004 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শিক্ষার্থীদেরকে গড়ে তুলতে পারলে তারাই দুর্নীতি দমনে ভূমিকা রাখবে : সাতক্ষীরায় দুদক চেয়ারম্যান
এপ্রিল ১৬, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আসাদুজ্জামান ও আব্দুর রহমান :
দুদকে প্রবেশে সাংবাদিকদের কোন নিষেধাজ্ঞা নেই, তবে ২০১২ সালের একটি সিদ্ধান্ত অনুযায়ী দুদকে প্রবেশে শৃংখলা রক্ষায় কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্তব্য করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দুদক কোন মানুষকে অযথা হয়রানি করবেনা । তবে কোন অপরাধীদের ছাড় দেয়া হবেনা।

তিনি শনিবার দুপুরে সাতক্ষীরা সার্কিট হাউজে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, দূর্নীতি দমনে কেবলমাত্র আইনি ব্যবস্থা নিয়ে অপরাধীকে জেলে পাঠানোই বড় কথা নয়। এ ব্যাপারে জনসচেতনতা বৃদ্ধি জরুরী। এ প্রসঙ্গে তিনি দেশের ৮৫ লাখ শিশু শিক্ষার্থীদের সচেতন করে তুলে দূর্নীতি দমনে ভূমিকা রাখতে চান বলে উল্লেখ করেন।

এ সময় দুদক এখনও নখ-দন্তহীন কিনা সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুদক আইনে নখও আছে, দন্তও আছে। তরবারী যদি ব্যবহার করা না হয় তাহলে তাতে জং (মরিচা) পড়ে যায়। দুদকেও তেমনটি হয়েছিল।

তিনি বলেন, দূর্নীতি প্রতিরোধে সচেতনতা সৃষ্টির কাজ বাংলাদেশের শেষ প্রান্ত সাতক্ষীরার শ্যামনগর থেকে শুরু করা হয়েছে। পর্যায়ক্রমে তিনি টেকনাফ তেতুলিয়া ও জকিগঞ্জের মত প্রত্যন্ত এলাকায় যেয়ে জনগনকে সচেতন করে তুলবেন। শিক্ষা প্রতিষ্ঠান ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের দূর্নীতি দূর করতে পারলে সমাজ থেকে দূর্নীতি প্রতিরোধ সহজ হবে বলে উল্লেখ করে তিনি বলেন, শিক্ষকরা দুর্নীতিমুক্ত হলে ছাত্র-ছাত্রীরাও দুর্নীতিমুক্ত হবে। তারা দুর্নীতির স্পর্শে যাবে না। ।

মতবিনিময় সভায় এ সময় উপস্থিত ছিলেন, দুদকের মহা-পরিচালক শামসুল আরেফিন, সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিন, সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) এহতেশামুল হকসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

এর আগে দুদক চেয়ারম্যান শনিবার সকালে সাতক্ষীরা আশাশুনি উপজেলা পরিদর্শন করেন এবং  শুক্রবার সকালে তিনি শ্যামনগর উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত দুর্নীতি প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন।