‘সন্ত্রাস মোকাবিলায় বাংলাদেশ প্রস্তুত’


219 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
‘সন্ত্রাস মোকাবিলায় বাংলাদেশ প্রস্তুত’
নভেম্বর ১৫, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

 

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
প্যারিসে হামলার জন্য দুঃখ প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদু্জ্জামান খাঁন কামাল বলেন, ‘বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর সবসময় এ ধরণের সন্ত্রাসী হামলা মোকাবেলায় প্রস্তুত রয়েছে।

রবিবার বেলা ১১টায় রাজধানীর মিরপুর-১০ এর ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স টেনিং কমপ্লেক্সে তিন দিনব্যাপী ‘ফোর্থ সেমিনার অব দ্য ফোরাম ফর এ্যাডভ্যান্স ফায়ার এডুকেশন/রিসার্স ইন এশিয়া’ শীর্ষক সেমিনারের উদ্বোধন শেষে উপস্থিত সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। সেমিনারে বাংলাদেশসহ জাপান, কোরিয়া, ভিয়েতনাম ও তাইওয়ান অংশ নেয়।

ফ্রান্সের রাজধানী প্যারিসে শুক্রবার রাতে সন্ত্রাসীদের সিরিজ হামলায় ১২৯ জন নিহত এবং ৩ শতাধিক মানুষ আহত হয়েছেন। আহতদের মধ্যে ৮০ জনের অবস্থা গুরুতর। এ ধরনের সন্ত্রাসী হামলায় বাংলাদেশ কতটা প্রস্তুত জানতে চাইলে মন্ত্রী এ মন্তব্য করেন।

আসাদুজ্জামান খাঁন কামাল জানান, ২০১৩ সালের শেষে এবং ২০১৪ শুরুর দিকে সন্ত্রাসীরা অগ্নিসন্ত্রাসহ বিভিন্ন তাণ্ডব চালিয়েছিল। আমাদের নিরাপত্তা বাহিনী সক্ষমতার সঙ্গে সেগুলো মোকাবিলা করেছে। এখনও আমরা সজাগ রয়েছি। আমাদের গোয়েন্দারাও কাজ করছেন।

তিনি বলেন, ‘আমি মনে করি, প্যারিসে যারা হামলা চালিয়েছে তারা মানবতার শত্রু। এরা মানুষ বলে স্বীকৃত নয়। বাংলাদেশ এ ঘটনায় ঘৃণা জানায়। পৃথিবীর লোকদের উচিত তাদের ঘৃণা ও প্রতিরোধ করা। বাংলাদেশও এ ধরনের দাঙ্গাবাজ ও জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দেয় না।’

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিভেন্স বিষয়ে মন্ত্রী বলেন, ‘বর্তমানে দুর্যোগ ব্যবস্থাপনায় ফায়ার সার্ভিস গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে চলেছে। তাই তাদের সম্ভাবনা ও তাদের জ্ঞানকে যথেষ্ট সম্প্রসারিত করা হচ্ছে।’

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান, টোকিও ইনিভার্সটিসি অব সাইন্স’র প্রফেসর টুজিমোতো মাকোতো প্রমুখ।