বিদায়ী ভাষণে বর্ণবাদকে দুষলেন ওবামা


124 বার দেখা হয়েছে
Print Friendly
বিদায়ী ভাষণে বর্ণবাদকে দুষলেন ওবামা
জানুয়ারি ১১, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly

অনলাইন ডেস্ক :
বিদায়ী ভাষণে বর্ণবাদকে  যুক্তরাষ্ট্রের অন্যতম সমস্যা হিসেবে চিহ্নিত করেছেন দেশটির বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। স্থানীয় সময় মঙ্গলবার রাত ও বাংলাদেশ সময় বুধবার সকালে যুক্তরাষ্ট্রের শিকাগোতে তিনি জাতির উদ্দেশ্যে ভাষণ শুরু করেন। এ সময় তিনি তার আট বছর শাসনামলের  নানা স্মৃতি রোমন্থন করেন।

ওবামা বলেন, বর্ণবাদ যুক্তরাষ্ট্রের জন্য এখনও অনেক বড় সমস্যা। এটা দেশের সম্পৃতি নষ্ট করার পাশাপাশি অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব ফেলে। তারপরও বিভিন্ন জাতিগোষ্ঠি (অভিবাসী) যুক্তরাষ্ট্রকে সমৃদ্ধ করেছে। পরিবার পরিজনের ভরণপোষণের জন্য একজন মার্কিন নাগরিক যেমন কঠোর পরিশ্রম করেন, তেমনি দেশের সার্বিক উন্নয়নের জন্য প্রতিটি নাগরিককে কঠোর পরিশ্রম ও প্রচেষ্টা চালাতে হবে।

প্রচণ্ড শীতের মধ্যে বিদায়ী প্রেসিডেন্টের এ ভাষণ শুনতে কয়েক হাজার মানুষ উপস্থিত হয়েছেন। টিকিট কেটে প্রচণ্ড শীত উপেক্ষা করে ভাষণ শুনতে হাজির হন ওবামার একনিষ্ঠ ভক্তরা। এই শিকাগো শহর  থেকেই ওবামা ২০০৮ এবং ২০১২ সালের নির্বাচনে জয় ঘোষণা করেছিলেন। আজ সেখানেই তিনি বিদায়ী ভাষণ দিলেন।

এসময় ফার্স্ট লেডি মিশেল ওবামা, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেনও উপস্থিত হন।

টানা দুইবার নির্বাচিত হয়ে দায়িত্ব পালনের পর আগামী ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন বারাক ওবামা। ক্ষমতা হস্তান্তরের আগে এটাই তার শেষ ভাষণ। মঞ্চে উঠে তিনি আমেরিকাবাসীর উদ্দেশ্যে বলেন, ‘গুডবাই’।