সাতক্ষীরায় মৎস্য ঘেরে সবজি চাষ : লাভবান হচ্ছে কৃষক


103 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় মৎস্য ঘেরে সবজি চাষ : লাভবান হচ্ছে কৃষক
সেপ্টেম্বর ১৩, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

গোলাম সরোয়ার ::
মৎস্য ঘেরের আইলে সবজি চাষ করে আর্থিত ভাবে লাভবান হচ্ছে সাতক্ষীরার অনেকে। ঢেড়শ, বরবটি, লাউ, পেপে,মানকচু ও কলাসহ নানা ধরনের সবজি উৎপাদন হচ্ছে মাছের ঘেরের আইলে। মাছ উৎপাদনের পাশাপাশি বিঘা প্রতি ১৫ থেকে ২০ হাজার পর্যন্ত সবজি বিক্রি হচ্ছে বলে জানান চাষিরা। ফলে জেলার বিভিন্ন এলাকাতে জনপ্রিয় হচ্ছে মাছের ঘেরের আইলে সবজি চাষ।
সাতক্ষীরা সদর উপজেলর নবাতকাটি গ্রামের মাছ চাষি লাল্টু হোসেন জানান, তার ১০ বিঘা পরিমান জমিতে সাদা মাছের ঘের করেছেন। তিনি আরো জানান, প্রায় এক দশক যাবত ঘের করলেও গত ৪ বছর ধরে ঘেরের আইলে সবজি উৎপাদন করে আসছেন। লাল্টু হোসেন আরো জানান, চলতি গ্রীস্মকালিন মৌসুমে তার ঘেরের বেড়িতে ঢেড়শ, বরবটি ও পেপে চাষ করেছেন। ইতিমধ্যে ঢেড়শ ও বরবটি বিক্রি শুরু করেছেন। তিনি আরো বলেন, গত বছর একই পরিমান জমিতে সবজি চাষ করে উৎপাদন খরচ তুলে দেড় লক্ষাধিক লাভ হয়েছে। তবে এবার বাজার সবজির দাম চড়া থাকায় গেল বছরের চেয়ে লাভ আরো বেশি হতে পারে বলে জানান তিনি।
একই গ্রামের আরো এক মৎস্য চাষি সাইফুজ্জামান। চলতি মৌসুমে ৮ বিঘা পরিমান জলাশয়ে মাছ চাষের পাশাপাশি ঘেরের আইলে সবজি চাষ করেছেন। কলা, মানকচু, বরবটি ও লাউ চাষ করেছেন এ চাষি। তিনি আরো বলেন, তার ঘেরে র্ইু, কাতলা, মৃগেল ও সিলভারকর্প মাছ উৎপাদনের পাশাপাশি সবজি চাষ করে বছরে এক লাখ টাকার উপরে বাড়তি উৎপার্জন হয় তার। শুধু লাল্টু বা সাইফুজ্জামানই নয় জেলার বিভিন্ন এলাকাতে মাছের ঘেরের আইলে এখন সবজি চাষ করে আর্থিক ভাবে লাভবান হচ্ছেন অনেক মৎস্য চাষীরা।
সাতক্ষীরা জেলা মৎস্য কর্মকর্তা মো. শহীদুল ইসলাম জানান, সাতক্ষীরাতে সমম্বিত মৎস্য চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠছে। আগে একজন মৎস্য চাষী কেবলই মাছ উৎপাদনের উপর নির্ভশীল ছিলো। কিন্ত এখন মাছ চাষের পাশাপাশি ঘেরের আইলে সবজি চাষ বেশ আর্থিক ভাবে বেশ লাভবান হচ্ছে তারা। তিনি আরো বলেন, প্রথমে সাদা মাছের ঘেরের আইলে সবজি চাষ করা শুরু হলেও এখন লোনা পানির চিংড়ি ঘেরের বেড়িতেও সবজি উৎপাদন হচ্ছে। তিনি আরো জানান, সাতক্ষীরার সাতটি উপজেলা লোনা ও মিঠার পানির প্রায় ৭০ হাজারের মত মাছের ঘের রয়েছে। এসব ঘেরের অন্তত ২৫ শতাংশ পরিমানে বিভিন্ন প্রকার সবজি চাষ করছেন মৎস্য চাষিরা।
জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কাজি আব্দুল মান্নান জানান, সাতক্ষীরাতে যে পরিমান সবজি উৎপাদিত হয়ে থাকে তার ৩০ শতাংশ পরিমান সবজি ঘেরের আইলে উৎপাদন হয়ে থাকে। তবে গ্রীশ্মকালিন মৌসুমে বেশি পরিমান সবজি চাষ হয়ে মাছের ঘেরের বেড়িতে বা আইলে। ফলে এটি এখন সাতক্ষীরা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে বলেও জানান তিনি।