শ্যামনগরের চাঁদনিমুখা হাইস্কুলে অনুষ্ঠিত হলো সবুজ উপকূল কর্মসূচি


118 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শ্যামনগরের চাঁদনিমুখা হাইস্কুলে অনুষ্ঠিত হলো সবুজ উপকূল কর্মসূচি
সেপ্টেম্বর ১৩, ২০১৭ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

 

কৃষ্ণ ব্যানার্জী / আশিকুর রহমান / আব্দুল হালিম, গাবুরা থেকে ::
‘এসো সবুজের আহবানে, গড়ি সবুজ উপকূল’ এই শ্লোগানকে সামনে রেখে উপকূলের শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ সচেতনতা বৃদ্ধি, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানোর লক্ষ্যে বুধবার অনুষ্ঠিত হয়েছে ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও সবুজ উপকূল ২০১৭’ কর্মসূচি। পশ্চিম উপকূলের সুন্দরবন লাগোয়া আইলায় ক্ষতিগ্রস্ত গাবুরা ইউনিয়নের চাঁদনিমুখা মাধ্যমিক বিদ্যালয়ে এই কর্মসূচির আয়োজন করা হয়।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন করে উপকূল বিষয়ক ওয়েব জার্নাল ‘উপকূল বাংলাদেশ’।

সবুজের আহবানে বর্ণাঢ্য এ আয়োজনে চাঁদনিমুখা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে। শিক্ষার্থীরা রচনা লিখন, পত্র লিখন, সংবাদ লিখন ও ছবি আঁকা প্রতিযোগিতায় অংশ নেয়। প্রত্যেক প্রতিযোগিতা তিনজন করে বিজয়ীকে পুরস্কার দেওয়া হয়। এছাড়াও কর্মসূচির আওতায় ছিল আলোচনা সভা, স্কুল মাঠে গাছের চারা রোপণ, পরিবেশ পর্যবেক্ষণ প্রতিবেদন উপস্থাপন ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি.এম আব্দুর রহিম। সভাপতিত্ব করেন ওই স্কুলের প্রধান শিক্ষক তপন কুমার মন্ডল।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক শ্যামনগর শাখার ব্যবস্থাপক রাশিদুল ইসলাম, সুন্দরবনের কাঠেরশ্বর নৌ পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দাউদ মিয়া, এলাকার বিশিষ্ট সমাজ সেবক নূর মোহাম্মদ প্রমুখ।

কর্মসূচির প্রেক্ষাপট ও উপকূলের সার্বিক অবস্থা নিয়ে কথা বলেন, সবুজ উপকূল কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয়কারী ও আয়োজন প্রতিষ্ঠান উপকূল বাংলাদেশ-এর পরিচালক রফিকুল ইসলাম মন্টু।

প্রধান অতিথি শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু পাঠ্য বইয়ের পড়া মুখস্ত করে পরিক্ষায় ভালো ফলাফল করলেই চলবে না। এর পাশাপাশি চারপাশের জগত সম্পর্কে জ্ঞান আহরণ করতে হবে। পরিবেশ সুরক্ষায় এগিয়ে আসতে হবে। উপকূলের প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে ধারণা রাখতে হবে। ভালো ফলাফলের সঙ্গে সাধারণ জ্ঞানের সংমিশ্রনই পারে মানুষের মত মানুুষ করে গড়ে তুলতে। তোমাদেরকে ভালো মানুষ হয়ে প্রদীপের মত আলো জ¦ালাতে হবে, যাতে তোমার আলোতে আরও অনেকজন আলোকিত হতে পারে।
##