তালায় গাভী পালনে সাবলম্বী দিবস ঘোষ


86 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় গাভী পালনে সাবলম্বী দিবস ঘোষ
নভেম্বর ১০, ২০১৭ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::
গাভী পালনে স্বাবলম্বী তালা উপজেলার খলিলনগর ইউনিয়নের জেয়ালা ঘোষ পাড়ার জ্ঞানেন্দ্র নাথের পুত্র দিবস ঘোষ। তিনি গাভী পালন করে তিনবার জাতীয় পুরস্কারসহ একাধিক পুরস্কার পেয়েছেন। বর্তমানে তার দুগ্ধখামারে গাভীর সংখ্যা ৪২।

তিনি জাতীয় সমবায় পুরস্কার-২০০৯, শ্রেষ্ঠ সমবায়ী পুরস্কার (মিল্ক ইউনিয়ন)-২০০৯, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার (ব্রোঞ্জ পদক)-২০১০, জাতীয় শ্রেষ্ঠ সমবায়ী পুরস্কার (মিল্ক ইউনিয়ন) -২০১০, বিভাগ ভিত্তিক শ্রেষ্ঠ সমবায়ী পুরস্কার-২০১০, প্রধানমন্ত্রী কর্তৃক জাতীয় সমবায় সম্মননা পুরস্কার ২০১১, সাতক্ষীরা বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী পুরস্কার-২০০৬ সাল হতে ২০১৬ সাল পর্যন্ত এছাড়াও তালা উপজেলা পর্যায়ে ২০১৭ পর্যন্ত প্রতি বছর শ্রেষ্ঠ সমবায় পুরস্কার প্রাপ্তহন ।

সরজমিনে গিয়ে দেখা যায়, জেয়ালা ঘোষ পাড়ার জ্ঞানেন্দ্র নাথের পুত্র দিবস ঘোষ বিশাল এলাকা জুড়ে গড়ে তুলেছেন দুগ্ধ উৎপাদনকারী খামার। তিনি ১৯৮০ সালে ৪ টাকার বিনিময়ে ১টি ছাগল ক্রয় করেন। এই ছাগল থেকে প্রায় ১৫০টি ছাগল বৃদ্ধি করেন। ১৯৮৯ সাল থেকে বাণিজ্যিকভাবে গাভী পালন শুরু করেন । তিনি প্রথমে দেশীয় ৩টি গাভী বিক্রয় করে ৮হাজার ৪শত টাকার বিনিমেয়ে ১টি বিদেশী গাভী ক্রয় করেন। ১টি গাভী হতে ক্রমানয়ে বৃদ্ধি পেয়ে ২০১৩ সাল পর্যন্ত তার খামারে ৬৫টি গাভী হয়। সেখান থেকে তিনি প্রায় ১০ লক্ষ টাকার অধিক দামে ২০টি গাভী বিক্রয় করে জমি ক্রয় করেন। বর্তমানে তার খামারে গাভীর সংখ্যা ৪২। এর মধ্যে ১৭টি গাভী হতে দৈনিক ২হাজার হতে ২হাজার ৪০ লিটার দুধ দিচ্ছে। প্রতি কেজি দুধ বিক্রি হচ্ছে ৩৫টাকা দরে। গাভী পালন করে খরচ বাদে তিনি প্রতি বৎসর ৩/৪ লক্ষ টাকার অধিক মুনাফা অর্জন করেন।

দিবস ঘোষ বলেন, আমি গাভী পালন করে ৩টি ছেলে মেয়ে লেখা পড়া করিয়েছি। আমার বড় ছেলে ঢাকা ভার্সিটি হতে এমবিএ করে, বর্তমানে ঢাকা মিল্ক ভিটার মার্কেটিং অফিসার হিসেবে কর্মরত আছে। অন্য ছেলে এবং মেয়ে লেখাপড়া করছে। আমি দুগ্ধখামার করে সুখে আছি। আমার কোন অভাব নাই । তিনি আরও বলেন, বর্তমান সরকার যৌতুক বিরোধী আন্দোলন করছে। আমিও সরকারের সাথে একাগ্রতা স্বীকার করছি এবং আমার ছেলের বিয়েতে যৌতুকতো নেবই না বরং মেয়ের পিতাকে টাকা দিয়ে মেয়েকে পোন দিয়ে নিয়ে আসবো। দিবস ঘোষ একাধারে খলিলনগর জেয়ালা ঘোষ পাড়া দুগ্ধ উৎপাদন সমবায় সমিতির সভাপতি, তালা উপজেলা কেন্দ্রীয় দুগ্ধ সমবায় সমিতির সভাপতি। তিনি জাতীয়ভাবে তিনবার শ্রেষ্ঠ সমবায় পুরস্কারসহ একাধিক পুরস্কারে ভুষিত হন। তিনি ভারতের গুজরাটে গাভী পালনের উপর প্রশিক্ষণ গ্রহন করেন।