৬০ বছর পর বিশ্বকাপে নেই ইতালি


43 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
৬০ বছর পর বিশ্বকাপে নেই ইতালি
নভেম্বর ১৪, ২০১৭ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
একটা চাপা শঙ্কা ছিল। সেই শঙ্কাই বাস্তবে রূপ নিল। বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে ব্যর্থ হলো ইতালি। সোমবার প্লে-অফের দ্বিতীয় লেগে সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করে জিয়ানলুইজি বুফনের দল। এই ড্রয়ের ফলে ১৯৫৮ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ইতালি।

প্রথম লেগে সুইডেন থেকে ০-১ গোলের হার নিয়ে বাড়ি ফেরে ইতালি। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে যেতে হলে ২ গোলের ব্যবধানে জয় ছাড়া বিকল্প ছিল না আজ্জুরিদের। তবে স্ট্রাইকারদের ব্যর্থতা ও সুইডিশ ডিফেন্ডারদের দৃঢ়তায় প্রতিপক্ষের জালই খুঁজে পায়নি চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

সান সিরোতে ইতালিয়ান সমর্থকরা আশায় বুক বেঁধেছিলেন। তবে চিরো ইমোবিলদের ব্যর্থতায় খেলোয়াড়দের মতো তাদেরও চোখের জলে বিদায় নিতে হয়।

১৯৫৮ সালে বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হয় সুইডেনে। প্রায় ৬ দশক পর সেই সুইডেনের কাছে হেরেই স্বপ্নভঙ্গ ঘটে ইতালির। এই বাজে পারফরম্যান্সের ফলে ইতালির কোচ হিসেবে জিয়ান পিয়ারো ভেন্তুরার অধ্যায় শেষ হলো।

বাছাইপর্বে দারুণ খেলেও ফ্রান্সের চেয়ে পিছিয়ে থাকায় প্লে-অফে জায়গা করে নিয়েছিল সুইডেন। প্রতিপক্ষ ইতালি হওয়ায় অনেকেই তাদের বিদায় দেখতে শুরু করেছিলেন। তবে শেষ পর্যন্ত সুইডিশরাই ইতালিয়ানদের বিদায়ঘণ্টা বাজিয়ে ২০০৬ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপে জায়গা করে নেয়।