ইরাক-ইরান ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৪৫০


45 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ইরাক-ইরান ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৪৫০
নভেম্বর ১৪, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
ইরাক-ইরান সীমান্তে ৭.৩ উচ্চমাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ৪৫০ জন মারা গেছেন। রবিবারে আঘাত হানা ভূমিকম্পের একদিন পেরিয়ে গেলেও হতাহতের সংখ্যা বেড়েই চলেছে।

এ ব্যাপারে ইরানের রাষ্ট্রীয় টিভি চ্যানেল জানায়, এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৪৫০ তে এসে দাঁড়িয়েছে। আহত হয়ছেন আরও ৭ হাজার জন। এখনো অনেক লোক নিখোঁজ রয়েছে। অনুসন্ধানী দল উদ্ধার এখনো তৎপড়তা চালিয়ে যাচ্ছে।

এদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ইরাকের উত্তরাঞ্চলীয় কুর্দি অধ্যুষিত সুলায়মানিয়ায়। গভীরতা ছিল ৩৩ দশমিক ৯ কিলোমিটার। মূল আঘাতের পর ৪ দশমিক মাত্রার ভূমিকম্পের কথা জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থাটি।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া পশ্চিমাঞ্চলীয় প্রদেশ কেরমানশাহর পাহাড়ি এলাকায় বাড়িঘর ধসে ও পাহাড়ধসে আটকে পড়ে আছে অনেক মানুষ। স্থানীয় সংবাদ মাধ্যম জানাচ্ছে, সেখানে এখনো উদ্ধার তৎপড়তা চলছে, যার কারণে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা যাচ্ছে।

এদিকে ইরাকি আবহাওয়া অফিসের একজন কর্মকর্তা জানায়, সেখানে ৬.৫ মাত্রায় ভূমিকম্পটি অনুভূত হয়েছে। ইরানের সাথে সীমান্তবর্তী কুর্দিস্তান অঞ্চলে সুলেইমানিয়াহ প্রদেশে আঘাত হানে ভূ-কম্পটি।

উদ্ধার ও ত্রাণ সহায়তা কর্মীরা জানাচ্ছেন, ক্ষতিগ্রস্ত এলাকায় অতিদ্রুত কম্বল, শিশুদের জামা, ওষুধ এবং পানির বড় পাত্রের প্রয়োজন। বিশেষ করে শীতের প্রকোপ থেকে বাঁচতে চিন্তিত গৃহহীন মানুষগুলো।